জম্মু-কাশ্মীরে সোমবার থেকে খুলছে স্কুল ! ৩৭০ধারা বাতিলের পর স্বাভাবিক হচ্ছে জীবন

৩৭০ ধারা বাতিলের পর উপত্যকায় অশান্তি এড়ানো গিয়েছে অনেকটাই। এর পর থেকে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেনি। এবার আরও কিছু ক্ষেত্রে দেওয়া হবে ছাড়।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 16, 2019 04:27 PM IST
জম্মু-কাশ্মীরে সোমবার থেকে খুলছে স্কুল ! ৩৭০ধারা বাতিলের পর স্বাভাবিক হচ্ছে জীবন
photo source collected
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 16, 2019 04:27 PM IST

#শ্রীনগর: ৩৭০ ধারা তুলে নেওয়ার পর সোমবার থেকে জম্মু-কাশ্মীরে খুলছে স্কুল। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। মানুষ ফিরছে তাঁদের স্বাভাবিক ছন্দে। ৩৭০ ধারায় জম্মু-কাশ্মীরকে ভারতীয় সংবিধান পুরোপুরি মানতে হত না ৷ জম্মু-কাশ্মীরের নিজস্ব পৃথক সংবিধান ছিল ৷ আইনের এই ধারায়, কাশ্মীরের মানুষই কাশ্মীরে জমি কিনতে পারবেন ৷ ভারতের অন্য রাজ্যের মানুষ জম্মু-কাশ্মীরে কোনও সম্পত্তি কিনতে পারবেন না ৷ কেন্দ্রীয় সরকার কোনও রকম আর্থিক জরুরি অবস্থা ঘোষণা করতে পারবে না৷ একমাত্র যুদ্ধ হলে ও শত্রুরাষ্ট্র আগ্রাসী পদক্ষেপ করলেই কেন্দ্র জরুরি অবস্থা জারি করতে পারে ৷ এই কাশ্মীরে ৩৭০ ধারা (Article 370) বাতিল করে কেন্দ্র। অর্থাৎ উপত্যকার বিশেষ মর্যাদা হারাল জম্মু-কাশ্মীর। একইসঙ্গে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হল লাদাখকে। দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু- কাশ্মীর ও লাদাখ। অর্থাৎ জম্মু ও কাশ্মীরে নতুন ইতিহাস তৈরির পথে হাঁটলেন মোদি সরকার।

আর এর পর থেকেই সোমবার খুলে দেওয়া হচ্ছে সব স্কুল। বাচ্চারা আবার স্বাভাবিকভাবে স্কুল যেতে পারবে। ৩৭০ ধারা বাতিলের পর উপত্যকায় অশান্তি এড়ানো গিয়েছে অনেকটাই। এর পর থেকে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেনি। এবার আরও কিছু ক্ষেত্রে দেওয়া হবে ছাড়। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে যান চলাচলও। কিছুদিনের মধ্যেই পরিস্থিতি পুরোপুরি স্বভাবিক হবে এমনটা আশা করা হচ্ছে। তবে জম্মু-কাশ্মীরের মুখ্যসচিব জানালেন, "স্বাধীনতা দিবসে বাড়তি নজরদারি ছিল। এখনও রয়েছে। সন্দেহভাজনদের নজরবন্দি করা হবে। ৩৭০ বাতিলের পর পাক অনুপ্রবেশও এড়ানো গিয়েছে।" আশা করা যাচ্ছে এবার শান্ত হবে জম্মু-কাশ্মীর

First published: 04:22:52 PM Aug 16, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर