• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • SATURN TO COME CLOSEST TO EARTH AT 1130 AM TODAY SENIOR PLANETARIUM OFFICIAL TC RC

Saturn-Earth: অল্প সময় বাকি, পৃথিবী থেকে ১২০ কোটি কিলোমিটারের মধ্যেই চলে আসছে গ্রহ শনি!

পৃথিবী থেকে ১২০ কোটি কিলোমিটারের মধ্যেই চলে আসছে গ্রহ শনি!

গোটা বিশ্বের মানুষ তাঁদের নিজের এলাকায় রাতের আকাশে সবচেয়ে উজ্জ্বল যে জোতিষ্কটিকে দেখতে পাবেন সেটাই শনি গ্রহ (Saturn-Earth)।

  • Share this:

#ভুবনেশ্বর: আজই সেই মাহেন্দ্রক্ষণ, আর একটু পরেই মহাকাশের দুই গ্রহ কাছাকাছি চলে আসছে। পাঠানি সামন্ত প্ল্যানেটারিয়ামের (Pathani Samanta Planetarium) ডেপুটি ডিরেক্টর ড. শুভেন্দু পট্টনায়কের (Dr Suvendu Pattnaik) মতে এই মহাজাগতিক ঘটনা ঘটবে শনি ও পৃথিবীর মধ্যে। ANI-কে দেওয়া সাক্ষাৎকারে শুভেন্দু পট্টনায়ক জানিয়েছেন গোটা বিশ্বের মানুষ তাঁদের নিজের এলাকায় রাতের আকাশে সবচেয়ে উজ্জ্বল যে জোতিষ্কটিকে দেখতে পাবেন সেটাই শনি গ্রহ।

শুভেন্দু পট্টনায়ক বলেন, “ভারতীয় সময় অনুসারে সকাল ১১.৩০ মিনিটে এই মহাজাগতিক ঘটনা ঘটবে। এই সময় শনি এবং পৃথিবী একে অপরের সব চেয়ে কাছাকাছি চলে আসবে। ভারতে যেহেতু এই সময় সূর্যের আলো উপস্থিত থাকবে, ফলে দেশের মানুষ এই দৃশ্য দেখতে পাবেন না, কিন্তু এই সময়ে পৃথিবীর যে এলাকায় রাত থাকবে, সেখান থেকে স্পষ্ট দেখা যাবে এই মহাজাগতিক ঘটনা।”

তিনি বলেন “পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে প্রায় ৩৬৫ দিন সময় নেয়, কিন্তু শনি সেই জায়গায় সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ২৯.৫ দিন। প্রতি বছরই এমন ঘটনা ঘটে। পৃথিবী এবং শনি নিজেদের কক্ষপথে ঘুরতে ঘুরতে এক সময়ে একে অপরের কাছে চলে আসে। এই ঘটনা ঘটতে সময় লাগে ১ বছর ১৩ দিন। গত বছর ২০ জুলাই এমন ঘটনা ঘটেছিল, সামনের বছর ১ অগস্ট আবার এই ঘটনা ঘটবে। যখন দুটি গ্রহ একে অপরের খুব কাছাকাছি থাকে, তখন দুটি গ্রহের মধ্যে গড় দূরত্ব হয় প্রায় ১২০ কোটি কিলোমিটার। যা দুটি গ্রহের সর্বাধিক দূরত্বের তুলনায় ৫০ কোটি কিলোমিটার কম। এই দূরত্বে পৌঁছাতে সময় লাগবে ৬ মাস। খালি চোখে রাতের বেলা একটি উজ্জ্বল জোতিষ্ক দেখতে পাওয়া যাবে, সেটা শনি গ্রহ। এটা পুরো অগস্ট মাস জুড়ে রাতের আকাশে দেখা যাবে। টেলিস্কোপের মাধ্যমে কেউ যদি গবেষণার জন্য শনি গ্রহকে দেখেন, তাহলে এই গ্রহের উপগ্রহগুলিকেও দেখতে পাবেন তিনি”।

Published by:Raima Chakraborty
First published: