সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ রায়, অসীমানন্দ-সহ সব অভিযুক্তকে বেকসুর খালাস

সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ রায়, অসীমানন্দ-সহ সব অভিযুক্তকে বেকসুর খালাস
File photo of Swami Aseemanand. (PTI photo)
  • Share this:

#নয়াদিল্লি: দু'হাজার সাতে সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ মামলায় বারো বছর পর সব অভিযুক্তকেই রেহাই দিল এনআইএ আদালত। অসীমানন্দ-সহ চার অভিযুক্তকেই মুক্তি।

হরিয়ানার পাঁচকুলায় জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র বিশেষ আদালত বুধবার ওই মামলার রায় দিয়েছে। এনআইএ-র বিশেষ আদালত সিদ্ধান্তে এসেছে যে তদন্তকারী সংস্থা কোনও রকম ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে এবং অভিযুক্তদের বেনিফিট অফ ডাউট দেওয়ার কথা বলেছে।

বিশেষ আদালতের বিচারপতি জগদীপ সিং ওই রায় দেওয়ার পাশাপাশি এক পাক নাগরিকের আবেদনও খারিজ করে দিয়েছেন। পাকিস্তানি সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের আবেদনও নাকচ করে দিয়েছে।

২০০৭ সালের ১৮ ফেব্রুয়ারি সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ হয়। বিস্ফোরণে ৬৮ জনের মৃত্যু হয়। এঁদের মধ্যে ৪৩ জন পাক নাগরিক। এনআইএ তাদের চার্জশিটে অভিযুক্ত হিসেবে ৮ জনের নাম উল্লেখ করেছিল।

এদের মধ্যে নবকুমার সরকার ওরফে স্বামী অসীমানন্দ, লোকেশ শর্মা, কমল চৌহান এবং রাজিন্দর চৌধরি আদালতের সামনে হাজির হয়। হামলার মূল চক্রী সুনীল জোশী ২০০৭ সালের ডিসেম্বর মাসে নিহত হয়। অন্য অভিযুক্ত রামচন্দ্র কালসাংরা, সন্দীপ ডাঙ্গে এবং অমিত এখনও পলাতক এবং তাদের অপরাধী হিসেবে ঘোষণা করা হয়েছে। ২০১০ সাল থেকে পাঁচকুলার এনআইএ আদালতে এই মামলা চলছে এবং এই আদালতে ২৯৯ জন সাক্ষীর মধ্যে মোট ২২৪ জন সাক্ষ্যদান করেছেন।

First published: March 20, 2019, 7:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर