corona virus btn
corona virus btn
Loading

বেতনবৃদ্ধি নিয়ে মালিকপক্ষ ও কর্মী সংগঠনের মধ্যে টানাপোড়েনের জেরে ব্যাঙ্ক ধর্মঘট

বেতনবৃদ্ধি নিয়ে মালিকপক্ষ ও কর্মী সংগঠনের মধ্যে টানাপোড়েনের জেরে ব্যাঙ্ক ধর্মঘট
News18Network

বেতনবৃদ্ধি নিয়ে মালিকপক্ষ ও কর্মী সংগঠনের মধ্যে টানাপোড়েনের জেরে আজ ও কাল ব্যাঙ্ক ধর্মঘট

  • Share this:

#কলকাতা: ২ শতাংশ বেতন বাড়াতে চায় মালিকপক্ষ। কর্মী সংগঠনগুলো চাইছে অন্তত ৩০ শতাংশ বেতনবৃদ্ধি। এই টানাপোড়েনেই দু-দিনের ব্যাঙ্ক ধর্মঘট। আর্থিক দায় ঝেড়ে ফেলতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেচে দিতে চায় কেন্দ্র। তথ্য দিয়ে চাঞ্চল্যকর অভিযোগ ব্যাঙ্ক সংগঠনগুলির।

দফায় দফায় আলোচনার পরও বেতন বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত হয়নি। তাই দু-দিনের ব্যাঙ্ক ধর্মঘট। বেতন নিয়ে ব্যাঙ্ক মালিক ও কর্মীদের টানাপোড়েন অবশ্য বেশ কিছুদিন ধরেই চলছে। ২০১৭ সালের নভেম্বরে বেতন বৃদ্ধির কথা ছিল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককর্মীদের। এপ্রিলে ২ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব ব্যাঙ্ক মালিক সংগঠনের। অন্তত ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি কর্মী সংগঠনগুলোর। তিনবার বৈঠকেও সমাধানসূত্র মেলেনি।

যদিও শুধু বেতনবৃদ্ধি নয়, ব্যাঙ্কের ভবিষ্যত সুরক্ষার জন্যও এই ধর্মঘট বলে দাবি কর্মী সংগঠনগুলোর।

কর্মী সংগঠনগুলির দাবি- - রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ক্ষতিপূরণ ও নগদ যোগান দেওয়া - অনাদায়ী সম্পদের পরিমাণ কমানো - চাকরির নিরাপত্তা ও কাজের পরিবেশের উন্নতি - নোট বাতিলের সময় মৃত ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ - এটিএম সহ ব্যাঙ্কের সব কাজে স্থায়ী নিয়োগ - ওভারটাইম ও ভাতা নিয়ম পরিবর্তন

গত তিন বছরে অধিকাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অনাদায়ী সম্পদ গড়ে বেড়েছে ৩০ শতাংশ। প্রতিশ্রুতি মতো মূলধন যোগান দেয়নি কেন্দ্র। বরং কৌশলে বেশ কিছু ব্যাঙ্ককে মিশিয়ে দেওয়ার পরিকল্পনা চলছে বলে অভিযোগ ব্যাঙ্ককর্মীদের। ধর্মঘটে কী সেই পরিস্থিতি কিছুটা হলেও পালটাবে?

আরও পড়ুন-১৬ ঘণ্টা পেরিয়ে গিয়েছে, এখনও জ্বলছে মালভিয়া নগর, আগুন নেভাতে ঘটনাস্থলে বায়ুসেনার চপার

First published: May 30, 2018, 1:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर