দেশ

corona virus btn
corona virus btn
Loading

অসমে চালু হতে চলেছে রূপসী বিমানবন্দর !

অসমে চালু হতে চলেছে রূপসী বিমানবন্দর !

মাত্র দু'বছরের মধ্যেই ৩৩৭ একরের এই বিমানবন্দর তৈরি করা হয়েছে। খরচ হয়েছে ৬৯ কোটি টাকা।

  • Share this:

#অসম: রিজিওনাল কানেক্টিভিটি স্কিম বা আরসিএস প্রকল্পের আওতায় অসমের কোকড়াঝাড়ে চালু হতে চলেছে রূপসী বিমানবন্দর। ৬৯ কোটি টাকা খরচে তৈরি ওই বিমানবন্দর ইতিমধ্যেই বাণিজ্যিক উড়ান চালানোর জন্য ডিজিসিএ-র প্রয়োজনীয় সিলমোহর পেয়ে গিয়েছে।৩৩৭ একর জমি নিয়ে তৈরি ওই বিমানবন্দরের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং নিম্ন অসমের যোগাযোগ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। এ ছাড়াও গুয়াহাটি, মেঘালয়, বঙ্গাইগাঁও, ধুবুড়ি এই সব এলাকার যাত্রীদের এই বিমানবন্দর চালু হলে যাতায়াতে আগের থেকে বেশি সুবিধে হবে বলে মনে করছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ দফতর।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে এই বিমানবন্দর তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন হয়। মাত্র দু'বছরের মধ্যেই ৩৩৭ একরের এই বিমানবন্দর তৈরি করা হয়েছে। খরচ হয়েছে ৬৯ কোটি টাকা। নয়া এই বিমানবন্দরে প্রায় ৩৫০০ বর্গফুটের টার্মিনাল বিল্ডিং তৈরি হয়েছে। থাকছে ১০টি চেক-ইন কাউন্টার। এ ছাড়াও ব্যস্ত সময়ে প্রায় দু'শো যাত্রীকে একসঙ্গে পরিষেবা দিতে পারবে এই বিমানবন্দর। নতুন তৈরি এই বিমাব্যন্দরের রানওয়ে এটিআর-৭২ এয়ারক্রাফ্টেরই উপযোগী। জঙ্গলে ঘেরা এই বিমানবন্দরে প্রায় ২০০ গাড়ি দাঁড়াতে পারবে এমন পার্কিং লটও তৈরি করা হয়েছে। এ ছাড়াও বিমানবন্দরে রয়েছে এটিসি টাওয়ার, টার্মিনাল বিল্ডিং, রেন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম এবং আরও অনেক কিছু।

নতুন এই বিমানবন্দর কোকরাঝাড় এবং ধুবুড়ির মাঝামাঝি এলাকার মধ্যে। কোকরাঝাড় থেকে এর দূরত্ব৬৫ কিলোমিটার এবং ধুবুড়ি থেকে দূরত্ব২০ কিলোমিটার। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারি মাস থেকেই এই বিমানবন্দরে বিমান ওঠানামা করতে শুরু করবে বলে আশা করছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। মন্ত্রকের এক কর্তা বলেন, "উত্তর-পূর্ব ভারতের মধ্যে এবং বাকি দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও সুদৃঢ় করে তোলার সবচেয়ে ভালো উপায় হল বিমান। সে জন্য এমন বিমানবন্দর ভবিষ্যতে খুবই উপযোগী হয়ে উঠবে।"

SHALINI DATTA

Published by: Piya Banerjee
First published: November 4, 2020, 10:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर