Home /News /national /

রেলে কর্মী নিয়োগ: আবেদনের বয়সসীমা বাড়ার পাশাপাশি পরীক্ষা দেওয়া যাবে আঞ্চলিক ভাষাতেও

রেলে কর্মী নিয়োগ: আবেদনের বয়সসীমা বাড়ার পাশাপাশি পরীক্ষা দেওয়া যাবে আঞ্চলিক ভাষাতেও

Indian Railways

Indian Railways

রেলের এই দু’টি গ্রুপের ক্ষেত্রেই এবার বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও পরীক্ষা দেওয়া যাবে।

  • Share this:

    #নয়াদিল্লি: নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই দেশে বিপুল কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন ৷ আগামী বছর লোকসভা নির্বাচন ৷ তার আগেই এবার বিপুল নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল ৷ প্রায় ৯০ হাজার গ্রুপ সি-এর শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে রেল ৷ অ্যাসিসট্যান্ট লোকো পাইলট, বিজ্ঞপ্তি অনুযায়ী গেটম্যন, পোর্টার, পয়েন্টম্যান, ট্র্যাক মেন্টেনার, হেল্পার এবং টেকনিশিয়ান-এর বিপুল শূন্যপদে গোটা দেশের বিভিন্ন জোনে চলবে কর্মী নিয়োগ ৷ মাধ্যমিক পাশ অথবা আইটিআই পাশের শংসাপত্র থাকলেই এই পদে চাকরির আবেদন করা যাবে।

    সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে সি এবং ডি গ্রুপে ভারতীয় রেলে মোট ৮৯ হাজার ৪০৯ পদে নিয়োগ হবে। গ্রুপ সি পদে ২৬ হাজার ৫০২ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এক্ষেত্রে নেওয়া হবে টেকনিশিয়ান ও লোকো পাইলট। আবেদনের শেষ তারিখ ৫ মার্চ। ডি গ্রুপে মোট ৬২ হাজার ৯০৭ পদ রয়েছে। উচ্চমাধ্যমিক স্তর বা আইটিআই পাশ ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন আগামী ১২ মার্চের মধ্যে। দুই গ্রুপের ক্ষেত্রেই সাধারণ প্রার্থীদের সর্বোচ্চ বয়স দু’বছর বাড়িয়ে ৩১ থেকে ৩৩ করা হয়েছে । ওবিসিদের ক্ষেত্রে ৩৪ বছর থেকে ৩৬ এবং এসসি, এসটি প্রার্থীদের জন্য ৩৬ থেকে বয়সসীমা বেড়ে হচ্ছে ৩৮।

    শুধু এটাই নয়। প্রত্যেক রাজ্যের পরীক্ষার্থীদের জন্যও রয়েছে সুখবর। রেলের এই দু’টি গ্রুপের ক্ষেত্রেই এবার বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও পরীক্ষা দেওয়া যাবে। ফলে ইংরেজি ও হিন্দি ছাড়াও বাংলা, মালয়লাম, তামিল, কন্নড়, ওড়িয়া, তেলেগু এবং অন্যান্য আঞ্চলিক ভাষাতেও এবার রেলের পরীক্ষা দেওয়া যাবে ৷

    First published:

    Tags: Indian Railways, Rail Exams in Regional Languages, RRB Recruitment 2018

    পরবর্তী খবর