• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • RIVER BED NAVIGABILITY IS A BIG ISSUE BHAGIRATHI ATRAYEE AND PUNARBHABA DD

ভাগীরথী, আত্রেয়ী, পুনর্ভবা এবং মহানন্দা নদীর নাব্যতা সমস্যা, নীতি আয়োগের সামনে তুলে ধরবে রাজ্যের প্রতিনিধি দল

River bed Navigability is a big issue bhagirathi, atrayee and punarbhaba

মুর্শিদাবাদের ফারাক্কা থেকে শুরু করে দক্ষিণ ২৪ পরগনা সাগর পর্যন্ত ১৪টি পুরসভা এলাকা দুটি কর্পোরেশন এলাকায় নানারকম সমস্যা দেখা দিচ্ছে৷

  • Share this:

#নয়াদিল্লি : রাজধানী দিল্লিতে নীতি আয়োগের দ্বারস্থ হয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান ছাড়াও আরও দু-একটি নদী প্রকল্পের বিষয় তুলে ধরবেন রাজ্যের মন্ত্রীরা। ১৯৭৫ সালে ফারাক্কা বাঁধ তৈরি হওয়ার পরে মুর্শিদাবাদের ফারাক্কা থেকে শুরু করে দক্ষিণ ২৪ পরগনা সাগর পর্যন্ত ১৪টি পুরসভা এলাকা দুটি কর্পোরেশন এলাকায় নানারকম সমস্যা দেখা দিয়েছে। এর প্রধান কারণ ভাগীরথীর নাব্যতা হ্রাস। কলকাতা বন্দরের অবস্থা সবার জানা। এই পুরো এলাকা গুলির অনেক গুলিতে ভূগর্ভস্থ জলের স্তর অত্যধিক নেমে যাওয়ার কারণে সেখানে আর্সেনিক পাওয়া যাচ্ছে।

স্বভাবতই জনস্বাস্থ্যের দিক থেকেও এটি ভয়ের পরিস্থিতি। পানীয় জলের সমস্যা দেখা দিচ্ছে। বেশিরভাগ জল বাংলাদেশে চলে যাচ্ছে। সমগ্র বিষয়টি একটি দীর্ঘস্থায়ী সমস্যায় পরিণত হয়েছে। এই বিষয়ে তৃণমূলের সাংসদ তথা দলের রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায় নিউজ ১৮ বাংলাকে জানিয়েছেন, "মুর্শিদাবাদের ফারাক্কা থেকে দক্ষিণ ২৪ পরগনা সাগর পর্যন্ত এই বিস্তীর্ণ এলাকায় বহু প্রকল্প তৈরি হওয়ার কথা রয়েছে। কিন্তু রাজ্য সরকারের একার পক্ষে এই বিপুল অঙ্কের আর্থিক ব্যয় ভার বহন করা সম্ভব নয়।

সেই জন্য একাধিকবার কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা হয়েছিল। কলকাতা পোর্ট ট্রাস্টের অনেকটা দায়িত্ব নেওয়ার কথা ছিল। সেই সব আলোচনা এবং সিদ্ধান্তের নথি আমাদের কাছে রয়েছে। সেগুলো নিয়েই কেন্দ্রীয় সরকারের কাছে দরবার করা হবে। এছাড়াও উত্তরবঙ্গের দুই দিনাজপুর এবং মালদায় আত্রেয়ী, পুনর্ভবা এবং মহানন্দা নদী নিয়েও অনেক সমস্যা রয়েছে।"

স্থানীয়রা জানিয়েছেন, নদীগুলি একেবারে শুকিয়ে গিয়েছে। বিশেষত গ্রীষ্মের সময় এই নদীগুলি কার্যত নালায় পরিণত হয়। ফলত পরিবেশগত ভারসাম্য নষ্ট হচ্ছে। ওই এলাকাগুলিতে প্রবল বৃষ্টি এবং গঙ্গার জল ঢুকে পড়লে বন্যার পরিস্থিতি তৈরি হচ্ছে। স্বভাবতই এই নদীগুলি সংলগ্ন এলাকার মানুষ বিপদগ্রস্ত হয়ে পড়ছেন। যার মধ্যে উল্লেখযোগ্য, মালদার মহানন্দাটোলা, বিলাইমারি, দক্ষিণ দিনাজপুরে আত্রেয়ী নদী-সংলগ্ন টাঙ্গন এলাকা, মালদা ও দিনাজপুরের মধ্যবর্তী পুনর্ভবা নদী-সংলগ্ন বিস্তীর্ণ এলাকা, শিলিগুড়ির দিক থেকে আসা মহানন্দা নদীরও একই অবস্থা। এই মরা নদী গুলিকে কীভাবে বাঁচিয়ে তোলা যায় তা নিয়েও কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার প্রয়োজন রয়েছে। সারা দেশে নদীগুলিকে নিয়ে পরিকল্পনা তৈরি করে নীতি আয়োগ। সেই জন্য নীতি আয়োগ এবং কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের কাছে অবিলম্বে বাংলার নদীগুলিকে নিয়ে পড়লাম পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি আবেদন জানানো হবে।

Rajib Chakraborty

Published by:Debalina Datta
First published: