করোনা আতঙ্কের মধ্যেই স্বস্তির খবর, ছ' মাসে প্রথমবার কমল মুদ্রাস্ফীতির হার

করোনা আতঙ্কের মধ্যেই স্বস্তির খবর, ছ' মাসে প্রথমবার কমল মুদ্রাস্ফীতির হার
কিছুটা কমল মুদ্রাস্ফীতির হার। PHOTO- AP

চলতি বছর জানুয়ারি মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৭.৫৯ শতাংশ। অথচ ২০১৯ সালে ফেব্রুয়ারিতে মু্দ্রাস্ফীতির হার ছিল ২.৫৭ শতাংশ।

  • Share this:

#নয়াদিল্লি: দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই কিছুটা স্বস্তির খবর। প্রায় ছ' মাস পরে কিছুটা কমল খুচরো মুদ্রাস্ফীতির হার। বৃহস্পতিবার প্রকাশিত সরকারি রিপোর্টেই এই তথ্য সামনে এসেছে। সেই রিপোর্ট অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার কমে হয়েছে ৬.৫৮ শতাংশ। সব্জি এবং রান্নার সরঞ্জামের দাম কিছুটা কমায় মুদ্রাস্ফীতির হার হ্রাস পেয়েছে বলেই মনে করা হচ্ছে।

যদিও, ক্রেতা স্বস্তি সূচকের উপরে নির্ভরশীল খুচরো মুদ্রাস্ফীতির হার এখনও রিজার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া স্বস্তি সূচকের উপরেই রয়েছে।

চলতি বছর জানুয়ারি মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৭.৫৯ শতাংশ। অথচ ২০১৯ সালে ফেব্রুয়ারিতে মু্দ্রাস্ফীতির হার ছিল ২.৫৭ শতাংশ। ফেব্রুয়ারি মাসে মাছ এবং মাংসের ক্ষেত্রে মু্দ্রাস্ফীতির হার ছিল ১০.২ শতাংশ। জানুয়ারি মাসে তা ছিল ১০.৫ শতাংশ।

ক্রেতা স্বস্তি সূচকের উপর নির্ভরশীল মুদ্রাস্ফীতির হার ২০১৯ সালের অগাস্ট মাস থেকে ক্রমাগত বাড়ছিল। তার পর থেকে এই প্রথমবার তা নিম্নমুখী হলো। জানুয়ারি মাসে যেখানে সব্জির মুদ্রাস্ফীতির হার ছিল ৫০.১৯ শতাংশ, সেখানে ফেব্রুয়ারি মাসে তা কমে হয়েছে ৩১.৬১ শতাংশ। ডাল এবং ডিমের মতো খাদ্য পণ্যের ক্ষেত্রেও মূল্যবৃদ্ধির হার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।

 
First published: March 12, 2020, 8:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर