Home /News /national /
Bizzare: মধ্যপ্রদেশে ডায়নোসরের ডিম! ভয়ানক জিনিস খুঁজে পেয়ে চোখ কপালে বিজ্ঞানীদের

Bizzare: মধ্যপ্রদেশে ডায়নোসরের ডিম! ভয়ানক জিনিস খুঁজে পেয়ে চোখ কপালে বিজ্ঞানীদের

ছবি নেচার ডট কমের সৌজন্যে ও সাযেন্স ডট কমের সৌজন্যে

ছবি নেচার ডট কমের সৌজন্যে ও সাযেন্স ডট কমের সৌজন্যে

Bizzare:গবেষকদের হাতে এই ডিমগুলি এসেছে, সেগুলি আসলে পাওয়া গিয়েছে ডায়নোসর ফসিল ন্যাশনাল পার্ক থেকে।

  • Share this:

    #নয়াদিল্লি: দিল্লির বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের সন্ধানে এসেছে এক আশ্চর্য জিনিস। ডায়নোসরের ডিম। গবেষকদের দাবি, যে ১০টি ডিমের জীবাশ্ম তাঁরা উদ্ধার করেছেন মধ্যপ্রদেশের ধর জেলা থেকে, সেগুলির মধ্যে ছটি পরীক্ষা করে দেখা গিয়েছে, সেগুলির মধ্যে পাখির ডিমের মতো লক্ষণ রয়েছে।

    গবেষকদের হাতে এই ডিমগুলি এসেছে, সেগুলি আসলে পাওয়া গিয়েছে ডায়নোসর ফসিল ন্যাশনাল পার্ক থেকে। গবেষকরা জানিয়েছেন, এগুলি টাইটানোসরাস নামে এক বিশেষ প্রজাতির ডায়নোসরের ডিমের জীবাশ্ম হতে পারে। এগুলি মাল্টি শেলড এগ বা একটির ভিতরে আরেকটি ডিমের মতো করে খুঁজে পাওয়া গিয়েছে। জার্নাল অফ সাইন্টিফিক রিপোর্টে এই নিয়ে বিস্তারিত লেখাও প্রকাশিত হয়েছে। এই ডিম পাওয়ার পরে বিজ্ঞানীরা বলেছেন, এটি প্রমাণ করে টাইটানোসরাস একটি পাখি জাতীয় ডায়নোসর ছিল। কারণ এর ডিমের কাঠামো অনেকটা পাখির ডিমের সঙ্গে মেলে। পরবর্তীতে পরীক্ষা করে এই বিষয়ে আরও বিস্তারিত জানা যেতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

    আরও পড়ুন - শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা! কোন অংশ ভাসাবে বিহার-উত্তরবঙ্গ-সিকিমে বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা

    ২০০৭ সালে মধ্যে প্রদেশের এই এলাকায় খবরের শিরোনামে আসে। তখনই প্রথমবার জানা যায়, এই অঞ্চলে বিভিন্ন প্রজাতির ডায়নোসর এক সময়ে দাপিয়ে বেড়াত, তার মধ্যে টাইটনোসরাসের নাম বিখ্যাত। তারপর থেকেই এই এলাকা সংরক্ষণ করা শুরু হয়। নতুন যে ডিমের প্রজাতি পেয়েছেন বিজ্ঞানীরা, সেটি প্রমাণ করে এটি আসলে পাখি প্রজাতির পূর্বপ্রজন্ম। পাখির যেমন বংশবিস্তার প্রক্রিয়া, এদেরও তেমনই একটি প্রক্রিয়ায় বংশ বিস্তার হত। বিজ্ঞানীরা প্রায় ৫২টি টাইটনোসরাসের বাসা খুঁজে পেয়েছেন তাঁদের অুসন্ধানের সময়, যা এক কথায় আশ্চর্য এক অধ্যায়।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Bizzare News

    পরবর্তী খবর