• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • RELIANCE SEEKS PERMISSION TO FLY IN ISRAELI EXPERTS FOR TRAINING AND INSTALLATION OF RAPID CORONA TESTING PB

সেকেন্ডে কোভিড টেস্টের রিপোর্ট জানা যাবে! ইজরায়েল থেকে বিশেষজ্ঞ টিম আনতে চায় Reliance

Reliance

কোভিড পরিস্থিতিতে ফের বড় পদক্ষেপ নিতে চলেছে রিলায়েন্স।

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিড পরিস্থিতিতে ফের বড় পদক্ষেপ নিতে চলেছে রিলায়েন্স। Reliance Industries Ltd দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে মানুষের সহায্যের জন্য ইজরায়েল থেকে কোভিড বিশেষজ্ঞ দলকে ভারতে নিয়ে আসতে চায়। এই বিশেষজ্ঞ দল এখানে এসে দ্রুত কোভিড পরীক্ষার প্রশিক্ষণ দেবে এবং ১৫ মিলিয়ন ডলারের ইজরায়েলি কোভিড স্টার্ট-আপ ইনস্টল করবে। এই বিষয়ে অনুমতি চেয়েছে তারা।

    ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ব্রেথ অর্ হেল্থ-এর বিশেষজ্ঞ দল একটি জরুরি ভিত্তিক অনুমতি পেয়েছেন রিলায়েন্সের অনুরোধের পর। সূত্রের খবর খুব তাড়াতাড়ি তারা ভারতে আসবেন।

    করোনা পরিস্থিতির জন্য ইজরায়েল সাতটি দেশের থেকে বিমান যাত্রায় নিষেধ জারি করেছিল। তার মধ্যে ভারত পরে। কিন্তু ইসরায়েলের এই বিশেষজ্ঞ দল ভারতে রিলায়েন্সের টিমকে সাহায্য করবে। এই নতুন সিস্টেমের মাধ্যমে একেবারে প্রথমেই সনাক্ত করা যাবে করোনা আক্রান্ত রোগীকে। ফলে আটকানো যাবে সংক্রমণ ছড়ানো। এবং টেস্টের রিপোর্ট সেকেন্ডের মধ্যে জানা যাবে।

    RELIANCE GROUP এ বছরের জানুয়ারি মাসের শুরুতেই BOH এর সঙ্গে ১৫ মিলিয়ন ডলারের একটি চুক্তি করে। এই সংস্থা কোভিড ১৯ ব্রেথ টেসটিং সিস্টেম-এর উপর কাজ করছিল। ভারতে যাতে এই পদ্ধতিতে করোনা সনাক্ত করা যায়, সেই চেষ্টাই করছে রিলায়েন্স।

    চুক্তি অনুযায়ী রিলায়েন্স ১০০টির বেশি কোভিড ১৯ ব্রেথ টেসটিং সিস্টেম কিনবে ইজরায়েলি কোম্পানির কাছ থেকে ১৫ মিলিয়ন ডলারে। এবং সেই সমস্ত মেশিন দিয়ে মাসে কয়েক মিলিয়ন করোনা টেস্ট করা হবে গোটা দেশে। যার খরচ প্রতি মাসে প্রায় দশ মিলিয়ন।

    BOH জানিয়েছে ব্রেথ টেস্ট সিস্টেমের মাধ্যমে সফল ভাবে এবং দ্রুত কোভিড ১৯ টেস্ট করা সম্ভব । এই মেশিনের প্রাথমিক পরীক্ষা চালানো হয়েছিল ইজরায়েলের হাসপাতালে। এবং ৯৮ শতাংশ সফলতা এসেছে। রিলায়েন্সের তরফ থেকে জানা গিয়েছে, এই কোভিড ১৯ ব্রেথ টেস্ট সিস্টেমের ইকুপমেন্টস ভারতে পৌঁছে গিয়েছে। খুব দ্রুত শুরু হবে ইনস্টলেশন। ইজরায়েলের দেপুটি হেল্থ মিনিস্টার ইয়োভ কিশ নিজে BOH এর ল্যাবরেটরিতে গিয়ে গোটা বিষয়টা দেখেছেন। তারা চেষ্টা করছেন যত দ্রুত সম্ভব প্রথম ইনস্টলেশন করে ফেলতে ভারতে। ইজরায়েলি কোম্পানির তরফে জানানো হয়েছে, " তারা নিজেরা এসে ভারতের টিমকে প্রশিক্ষণ দেবে। দ্রুত টেস্ট সম্ভব হলে আটকানো সম্ভব কোভিড পরিস্থিতি। এমনটাই মনে করা হচ্ছে। রিলায়েন্সের এই প্রয়াস সত্যিই প্রশংসনীয়। কোভিড পরিস্থিতিতে রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি সব রকম ভাবে মানুষের পাশে থাকার চেষ্টা করছেন।

    Published by:Piya Banerjee
    First published: