Home /News /national /
Manik Saha: দৌড়ে ছিলেন অনেকেই, ত্রিপুরায় ভোটের আগে কেন মানিক সাহাতেই আস্থা বিজেপি-র?

Manik Saha: দৌড়ে ছিলেন অনেকেই, ত্রিপুরায় ভোটের আগে কেন মানিক সাহাতেই আস্থা বিজেপি-র?

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা৷

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা৷

ত্রিপুরার রাজনৈতিক মহলের মতে, এর পিছনে রয়েছে বিপ্লব দেবের প্রতি আস্থা হারানো। যা মানিক সাহাকে দিয়ে উদ্ধার করতে চায় বিজেপি।

  • Share this:

#আগরতলা: বিধানসভা নির্বাচনের আগে আর এক বছরও বাকি নেই৷ এই পরিস্থিতিতে তড়িঘড়ি বিপ্লব দেবকে সরিয়ে কেন মানিক সাহাকেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়ার কারণ কী? লড়াইয়ে একাধিক নাম থাকলেও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ভরসা করল সেই মানিক সাহার উপরেই। বিপ্লব দেবকে ভরসা না করে মানিকের উপরেই তাই আপাতত দায়িত্ব ন্যস্ত করা হয়েছে।

মানিক সাহার উপরে বিজেপি নেতৃত্বের এই ভরসার কারণ কী? ত্রিপুরার রাজনৈতিক মহলের মতে, এর পিছনে রয়েছে বিপ্লব দেবের প্রতি আস্থা হারানো। যা মানিক সাহাকে দিয়ে উদ্ধার করতে চায় বিজেপি।

আরও পড়ুন: কেন সরানো হল বিপ্লব দেবকে? নেপথ্যে উঠে আসছে যে সব কারণ... 

বিপ্লব দেব জনসংযোগ হারাতে শুরু করেন। যার অন্যতম উদাহরণ হল, কলেজের অনুষ্ঠানে গিয়ে নারী সুরক্ষা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। শেষ চার বছরে ত্রিপুরায় বেকারত্ব, পোস্ট পোল ভায়োলেন্স, ভোট দানে বাধা ও অনুন্নয়নের প্রশ্নে বিজেপি কোণঠাসা। যার জন্য দায়ী করা হচ্ছে দলের অন্যতম মুখ বিপ্লবকেই।

সংগঠনে বুথ ম্যানেজমেন্ট মানিক সাহা সামলালেও ছড়ি ঘোরাচ্ছিলেন সেই বিপ্লব দেবই। ফলে দলের একাংশ বিশেষ করে আদিবাসী- উপজাতি এলাকায় বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়৷ একটা সময় সাংসদ রেবতী মোহন ত্রিপুরা বিজেপির হয়ে রাজ্যে উপজাতি এলাকাগুলি সামলাতেন ৷ তাঁকে যদিও কোণঠাসা করে দেওয়া হয়। এর ফলে স্বশাসিত জেলা পরিষদের ভোটে বিজেপির খারাপ ফল হয়। উল্টো দিকে উপজাতি অধ্যুষিত এলাকাগুলিতে প্রদ্যুৎ কিশোর দেব বর্মণের তিপ্রা মোথার উত্থান ঘটে।

আরও পড়ুন: 'আমি মরে যাবো', মানিক সাহার নাম ঘোষণা হতেই রাগে চেয়ার ছুড়ে মারতে গেলেন ত্রিপুরার মন্ত্রী

এই এলাকার মানুষের সঙ্গেই মানিক সাহার সম্পর্ক ভালো। ক্রীড়া প্রশাসক ও চিকিৎসক হিসাবে তিনি সমতা রেখেছেন আদিবাসী-উপজাতি এলাকায়৷ ত্রিপুরায় রিয়াং জনগোষ্ঠীর বড় ভোটব্যাঙ্ক রয়েছে৷ যে কারণে মন্ত্রিসভায় মানিক সাহা 'রিয়াং' উপজাতির প্রতিনিধি প্রেম কুমার রিয়াং-কে অন্তর্ভূক্ত করে নিয়েছেন ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী৷

বিপ্লব দেবের একাধিক বিতর্কিত মন্তব্য ও হাস্যকরা কথা, বেফাঁস মন্তব্যে ত্রিপুরার যুব ভোট বিজেপি-র থেকে সরেছে, পুর নির্বাচনে সেই ইঙ্গিত পেয়েছে দল।

'বিপ্লব দেব হঠাও'- দাবি যখন দলের মধ্যে গত দু'বছর আগে থেকে দানা বাঁধতে শুরু করে, তখন থেকেই দলকে আগলানোর কাজ শুরু করেন মানিক সাহা।

 ত্রিপুরা বিজেপি-র অন্দরে ক্যাপ্টেন কুল নামে পরিচিত মানিক সাহা। উন্নয়নকে সামনে রেখে ভোটে লড়তে চায় বিজেপি। সেখানে বিপ্লব দেবের আচরণ পছন্দ নয় দলের দিল্লির নেতাদের।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Manik Saha

পরবর্তী খবর