• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক, প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক !

নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক, প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক !

নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক। প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। গতবার সুদের হার

নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক। প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। গতবার সুদের হার

নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক। প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। গতবার সুদের হার

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি: নোট বাতিলের পর প্রথম ঋণনীতিতেই চমক। প্রবল চাপের মুখেও সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। গতবার সুদের হার কমালেও এবার আর সেই পথে হাঁটলেন না গভর্নর উর্জিত প্যাটেল। বিপুল নোট ঘাটতির মধ্যে মুদ্রাস্ফীতিতে রাশ টানাকে অগ্রাধিকার দিয়েই এই সিদ্ধান্ত। নোট বাতিলের ধাক্কায়সযে বৃদ্ধির হার কমবে, তাও মেনে নিল নিয়ামক ব্যাঙ্ক।

    প্রত্যাশা চড়ছিল। নোট বাতিলের পর সুদের হার কমলে বাড়ি-গাড়ির ইএমআই কমবে বলেই আশায় বুক বেঁধেছিল মধ্যবিত্ত।সুদের হার কমার দিকে তাকিয়ে ছিল শিল্পমহলও। সবাইকে হতাশ করে সুদ অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক। বাজারে নগদ টাকার হাহাকার। এই সময় টাকার জোগান বাড়ানোর বদলে মুদ্রাস্ফীতি রোখাকেই গুরুত্ব দিল রিজার্ভ ব্যাঙ্ক।

    অপরিবর্তিত সুদের হার -রেপো রেট থাকছে ৬.২৫ শতাংশ -এতে বাড়ি-গাড়ির ইএমআই কমার সম্ভাবনা থাকল না -অপরিবর্তন হচ্ছে না রিভার্স রেপোর হারেও -ব্যাঙ্কগুলির হাতে বাড়তি টাকা জোগানের সুযোগ কম

    ঋণনীতিতে আর্থিক বৃদ্ধি নিয়েও অশনিসংকেত আরবিআইয়ের। চলতি অর্থবর্ষে বৃদ্ধির পূর্বাভাস একধাক্কায় অনেকটাই কমাল রিজার্ভ ব্যাঙ্ক। নোট বাতিলের জেরে নগদ জোগান তলানিতে। পোষাক থেকে খাদ্যপণ্যের বিক্রিও কমছে। এর জেরেই বৃদ্ধি কমার ইঙ্গিত নিয়ামক ব্যাঙ্কের।

    অশনি সংকেত বৃদ্ধির হার ৭.৬ শতাংশ থেকে কমে দাঁড়াতে পারে ৭.১ শতাংশ উৎপাদন ও পরিষেবা ক্ষেত্রে বৃদ্ধির গতি কমার সম্ভাবনা নোট বাতিলের জেরে অর্থনীতিতে যে টাকা ঢুকবে, তা থেকে অনেক বেশি টাকা বেরিয়ে যাবে রিজার্ভ ব্যাঙ্কের ওপর এর প্রভাব ইতিবাচক

    ঋণনীতি থেকে মধ্যবিত্ত, শিল্পজগতের কোনও প্রাপ্তিই নেই, এমনটা অবশ্য মনে করার কারণ নেই।

    ভবিষ্যতের জন্য -নোট বাতিলের পর ব্যাঙ্কে বিপুল টাকা জমা -৩১ ডিসেম্বরের পর অন্তত সাড়ে ৪ লক্ষ কোটি ব্যাঙ্কগুলির হাতে থাকবে -নতুন করে ঋণ নেওয়ার ক্ষেত্রে তাই সুদের হার কমার সম্ভাবনা থাকছে

    বাজারে নোটের জোগান বাড়লে জিনিসের বাদ বাড়ার সম্ভাবনা। সেই সম্ভাবনা রুখতে মুদ্রাস্ফীতি বেঁধে রাখতে চেয়েছে আরবিআই। নোট বাতিলের পর যা সঠিক পদক্ষেপ বলেই মত মুখ্য আর্থিক উপদেষ্টারও।

    এখনই স্বস্তি মিলছে না। তবে বাজারে টাকার জোগান বাড়লে আসতে পারে সুখবর। এখন তার জন্য তৈরি হওয়ার সময়। ঋণনীতিতে বার্তা রিজার্ভ ব্যাঙ্কের।

    First published: