Home /News /national /
সোমবারের পর মঙ্গলবার, আবারও বদলে গেল নগদ জমা দেওয়ার নিয়ম!

সোমবারের পর মঙ্গলবার, আবারও বদলে গেল নগদ জমা দেওয়ার নিয়ম!

নোট বাতিল নিয়ে নতুন ঘোষণা। সোমবারের পর মঙ্গলবারও সংবাদমাধ্যমের সামনে হাজির কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জেটলির নতুন ঘোষণা, যত বেশি সম্ভব নোট জমা করা যাবে, তবে তা একবারই।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি: নোট বাতিল নিয়ে নতুন ঘোষণা। সোমবারের পর মঙ্গলবারও সংবাদমাধ্যমের সামনে হাজির কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জেটলির নতুন ঘোষণা, যত বেশি সম্ভব নোট জমা করা যাবে, তবে তা একবারই। কিছু মানুষ নাকি বারবার লাইনে দাঁড়াচ্ছেন। তাই নিয়ম বদল। কয়েকজন মানুষের জন্য আম-আদমিকে সমস্যায় ফেলা কেন? কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পাল্টা প্রশ্ন,বারবার ব্যাঙ্কে যাওয়ার দরকারটাই বা কি?

    আর্থিক পরিষেবা সচিব শক্তিকান্ত দাসের পর গত কয়েকদিনে তিনিই কেন্দ্রের মুখ। নিয়ম বদলের ঠেলায় সকাল-বিকেলে সাংবাদিক সম্মেলনে আসতে হচ্ছে। নোট জমা নিয়ে বিভ্রান্তি কাটাতে মঙ্গলবারও সংবাদমাধ্যমের সামনে জেটলি। বিভ্রান্তি কাটানোর চেষ্টা করলেন। অর্থমন্ত্রীর আশ্বাস , ৫ হাজার নয়, ৩০ ডিসেম্বর পর্যন্ত যত খুশি নোট জমা করা যাবে। তবে একজন এই সুযোগ পাবেন একবারই। এদিন অর্থমন্ত্রী বলেন, ‘সমস্ত বাতিল নোট একবারেই জমা দিন ৷ তাহলে ব্যাঙ্কে লাইন কমবে ৷ বাতিল নোট প্রতিদিন জমা পড়লে চালানো হবে নজরদারি ৷’

    এই নির্দেশিকা যে আবার বদলে যাবে না, সেই নিশ্চয়তা কোথায়? জেটলিও সেই আশ্বাস দেওয়ার চেষ্টা করেননি। তবে প্রয়োজনীয় নোটের যোগান নিয়ে আম-আদমিকে আশ্বস্ত করার চেষ্টা করেন।

    নোট জমার সময়সীমা শেষ হওয়ার ১২ দিন আগে আবারও নিয়ম বদলাতে হল কেন? ব্যাঙ্ককর্মীদের একটি অংশের যোগসাজেশেই কালো টাকা সাদা হয়েছে। নতুন নিয়মের মাধ্যমে সেটাই কি মেনে নিল না কেন্দ্র?

    নগদ বিভ্রান্তির মধ্যেই ছোট ও মাঝারি শিল্পের জন্য করছাড়ের আশ্বাস দিয়েছিল অর্থমন্ত্রক। যাবতীয় লেনদেন ডিজিটাল মোডে হলে সেই করছাড় পাবেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

    এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন, বাজারে ১৮ লক্ষ কোটির নোট ছিল ৷ তার মধ্যে ১৫ লক্ষ ৪৪ হাজার বাতিল নোট ফিরেছে ব্যাঙ্কে ৷ বাকি আর ৮টি কাজের দিন। তার মধ্যে জমা টাকার পরিমাণ যাতে ১৮ লক্ষ না ছাড়ায়, তার মরিয়া চেষ্টা শুরু হয়েছে কেন্দ্রের তরফে। আর এই কাজে সরকারের মুখ বলতে মোদির ভরসা সেই জেটলিই। আমলাদের সামনে আনায় দলের সমালোচনার মুখে পড়তে হয়েছিল। তাই অরুণ অস্ত্রই এখন ভরসা প্রধানমন্ত্রী মোদির।

    First published:

    Tags: Arun Jaitley, Cash Deposit, Cash Deposit Limit, Demonetisation, Finance Minister

    পরবর্তী খবর