কালো নয়, ধবধবে সাদা বিরল প্রজাতির কাকের দেখা মিলল ওড়িশায়

বিরল এই সাদা কাক এ দিন এলাকার একটি বাড়ির গেটে বসে ছিল।

বিরল এই সাদা কাক এ দিন এলাকার একটি বাড়ির গেটে বসে ছিল।

  • Share this:

    #ঝাড়সুগাদা: কাক শব্দটা শুনলেই মাথায় আসে কালো রঙের একটা পাখি। আমরা সবাই কালো কাক দেখেই অভ্যস্ত। কিন্তু তার ব্যতিক্রমও হয়। আর তখনই ঘটে বিপত্তি। কাক যদি কালো না হয়ে সাদা হয়! তাহলে অবাস্তব ব্যাপার বলে মনে হতে পারে। কিন্তু তা মোটেই অস্বাভাবিক নয়। পৃথিবীতে সাদা কাকও রয়েছে। তবে সংখ্যা খুবই কম। ফলে তা সচরাচর চোখে পড়ে না।

    সেই রকমই একটি সাদা কাক দেখা গিয়েছে ওড়িশার ঝাড়সুগাদায়। বিরল এই সাদা কাক এ দিন এলাকার একটি বাড়ির গেটে বসে ছিল। বাসিন্দারা বন দফতরে খবর দেওয়ার পড়ে বন কর্মীরা এসে ওই কাকটিকে উদ্ধার করেন। প্রাথমিক চিকিৎসার পড়ে সেটিকে ওড়িশার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

    কিন্তু কাকের রং সাদা হল কী করে? ভিডিও প্রকাশ্যে আসতেই সেই প্রশ্ন ঘুরছে সকলের মনে? জানা গিয়েছে, এই ধরনের কাককে বলা হয় ‌‘অ্যালবিনো কাক’ বা ‘অ্যালবিনো ক্রো’। সাধারণত এই ধরনের কাকের ঠোঁট ও পা গোলাপি হয়ে থাকে। আফ্রিকা মহাদেশ ও আমেরিকায় সাদা-কালো কাক দেখা যায়, যাদের ‘পাইড ক্রো’ বলা হয়। তবে আমেরিকায় সম্পূর্ণ সাদা কাকের প্রজাতিও রয়েছে।

    তবে এই সাদা কাক কালো পাতিকাকেরই প্রজাতি। যে কোনও প্রাণীরই পিগমেন্টেশনের সমস্যার কারণে রং এমন হয়। আবার হরমোনজনিত কার্পণ্যেও কাক সাদা হয়। প্রসঙ্গত, সম্প্রতি, এই সাদা কাকের দেখা মিলেছে দিল্লি এবং কর্ণাটকে।

    Published by:Shubhagata Dey
    First published: