এবার পেট্রোল- ডিজেল মিলবে ৩৫-৪০ টাকা প্রতি লিটারে !

দিনকে দিন বাড়ছে জ্বালানির দাম ৷ এবার সমস্ত রেকর্ড ছাপিয়ে ৯০-র ঘরে পৌঁছল পেট্রোল ডিজেলের দাম ৷ সোমবার দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১১ পয়সা বেড়ে দাঁড়াল ৮২.৭২ টাকা ৷ ৫ পয়সা বেড়ে ডিজেলের দাম প্রতি লিটার ৭৪.০২ টাকা ৷

  • Share this:

    #নয়াদিল্লি: প্রতিদিনই বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। ফলে, কালঘাম ছুটছে আমজনতার। গোটা বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভে উগড়ে দিয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। কিন্তু তাতেও ফল মিলছে না তেমন! উত্তেজনার পারদ যখন আকাশ ছুঁইছুঁই, ঠিক তখনই নতুন নিদান দিলেন যোগগুরু রামদেব। জানালেন, ৩৫-৪০ টাকা প্রতি লিটারে পেট্রোল ও ডিজেল বিক্রি করবেন তিনি । শুধু সরকারের গ্রিন সিগন্যাল-এর অপক্ষায় রয়েছেন।

    বর্তমানে পেট্রোলের দাম ৯০ টাকার কাছাকাছি। ডিজেলের দাম ঘোরাফেরা করছে ৭৫ টাকার আশপাশে। এমন অবস্থায় রামদেবের ৩৫-৪০ টাকা দামে পেট্রোল-ডিজেল বিক্রির দাবি নিয়ে সৃষ্টি হল নতুন করে আলোড়ন।  রামদেব আরও জানান, সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেলেই তিনি ট্যাক্সের পরিমাণও কমিয়ে দেবেন।

    প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে। তার পরোক্ষ ফল পড়েছে এদেশে। কেন্দ্রীয় সরকারও এই বিষয়ে স্পষ্ট করে দিয়েছে, পেট্রোল ও ডিজেলের ট্যাক্স কমানো যাবে না। ১ টাকা করে কমালে সরকারের ক্ষতি হবে ১৪ হাজার কোটি টাকার কাছাকাছি। ফলে বিপুল পরিমাণে রাজস্ব ঘাটতি হতে পারে। এর প্রভাব পরতে পারে জিডিপিতেও। এখন কেন্দ্রীয় সরকার পেট্রলের উপর ১৯ টাকা ৪৮ পয়সা এবং ডিজেলের উপর দাম ১৫ টাকা ৩৩ পয়সা কর নেয়।

    আরও পড়ুন-#EgiyeBangla: রাজ্য সরকারের উদ্যোগে উন্নয়নে সেজেছে তারাপীঠ

    First published: