corona virus btn
corona virus btn
Loading

স্তম্ভিত করবে প্রতিটি ইঞ্চি! আজই অনুমোদন পাচ্ছে রামমন্দিরের নকশার খসড়া, জানুন পরিকল্পনা

স্তম্ভিত করবে প্রতিটি ইঞ্চি! আজই অনুমোদন পাচ্ছে রামমন্দিরের নকশার খসড়া, জানুন পরিকল্পনা
রামমন্দিরের প্রস্তাবিত নকশা।

অযোধ্যার নকশা প্রথম তৈরি হয় ১৯৮৮ সালে। তখন বলা হয়েছিল এই মন্দিরের উচ্চতা হবে অন্তত ১৪১ ফুট।

  • Share this:

#অযোধ্যা: ঠিক কেমন দেখতে হবে অযোধ্যার রামমন্দির? কেমন হবে তার অন্দর, কটা থাম মন্দিরের কাঠামোটিকে ধরে রাখবে, গর্ভগৃহই বা কেমন দেখতে হবে। প্ৰশ্নের অন্ত নেই কৌতূহলীদের। এই সমস্ত প্রশ্নের উত্তর পাওয়া যেতে পারে আজ। রামমন্দিরের নকশা চূড়ান্ত করতে বুধবার বৈঠকে বসলেন অযোধ্যা ডেভলপমেন্ট অথারিটির শীর্ষকর্তারা। বৈঠকটি পরিচালনার দায়িত্বে রয়েছেন বোর্ডের চেয়ারম্যান এমপি আগরওয়াল।

এই মিটিং থেকেই রামমন্দিরের পূর্ণাঙ্গ নকশা অনুমোদিত হওয়ার কথা। রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট প্রস্তাবিত খসড়া নকশা অনুযায়ী, এই প্রাঙ্গনটিতে মোট খোলা জায়গা রয়েছে ২ লক্ষ ৭৪ হাজার ১১০ বর্গমিটার। আর রয়েছে ১৩ হাজার বর্গমিটারের স্থাপত্য।

অযোধ্যার নকশা প্রথম তৈরি হয় ১৯৮৮ সালে। তখন বলা হয়েছিল এই মন্দিরের উচ্চতা হবে অন্তত ১৪১ ফুট। তবে সেই নকশা বদলেছে বেশ কয়েক বার। জানা গিয়েছে প্রাথমিক ভাবে যে নকশা তৈরি করা হয়েছিল, মূল মন্দিরটি উচ্চতায় তার দ্বিগুণ হবে। ভারতীয় 'নগর' স্থাপত্যরীতি মেনেই তৈরি হবে মন্দিরের নকশা।

মন্দিরকে ধরে রাখতে থাকবে অন্তত পাঁচটি গম্বুজ। সঙ্গে স্তম্ভ থাকবে অন্তত ৩৬০টি। থাকবে ১৬ ফুট চওড়া সিঁড়ি।মূল মন্দিরের চারপাশে আরও চারটি ছোট মন্দির তৈরির পরিকল্পনাও রয়ছে। মন্দির তৈরিতে কাজে লাগানো হবে বাঁশিপাহাড়পুরের বেলেপাথর।

রামমন্দিররে নির্মাণ থেকে রক্ষণাবেক্ষণ বা শ্রমিক মজুরি দেওয়া সব দায়িত্বই বর্তায় ট্রাস্টের উপর। নকশাটি বোর্ডের অনুমোদন পাওয়ার পরেই ট্রাস্ট এই কাজের জন্য অর্থসংগ্রহ করতে পারবে। এই অর্থ অযোধ্যা ডেভলপমেন্ট অথারিটিকে দেওয়ার সময় কর ছাড় পাবে ট্রাস্ট।

Published by: Arka Deb
First published: September 2, 2020, 1:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर