corona virus btn
corona virus btn
Loading

রাষ্ট্রপতি পদের লড়াইয়ের প্রথম ধাপ, মনোনয়ন জমা দিলেন কোবিন্দ

রাষ্ট্রপতি পদের লড়াইয়ের প্রথম ধাপ, মনোনয়ন জমা দিলেন কোবিন্দ

রাষ্ট্রপতি পদের লড়াইয়ের প্রথম ধাপ, মনোনয়ন জমা দিলেন কোবিন্দ

  • Share this:

#নয়াদিল্লি: রাষ্ট্রপতি পদের জন্য দুই দলিত প্রার্থীর লড়াই ৷ পূর্ব ঘোষণা অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে মনোনয়ন পত্র পেশ করলেন NDA পদপ্রার্থী রামনাথ কোবিন্দ ৷ প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন লালকৃষ্ণ আডবাণী, অমিত শাহ, বেঙ্কাইয়া নাইডু, পনিরসেলভম সহ নেতা ৷

গত ১৯ জুন রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র পদপ্রার্থী হিসেবে বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করলেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিরোধীদের চমক দিয়ে কানপুরের দলিত নেতা রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করে গেরুয়াশিবির।

১৯৯৮ সালে বিজেপি দলিত মোর্চার সভাপতি নির্বাচিত হন রামনাথ কোবিন্দ। ২০০২ সাল পর্যন্ত এই পদে ছিলেন তিনি। সেইসঙ্গে তিনি কোলি সমাজেরও সর্বভারতীয় সভাপতি ছিলেন। কৃষক পরিবারের সন্তান কোবিন্দের দলিত সমাজের প্রতিনিধিত্ব ভোটের বাক্সে বরাবরই ফসল তুলতে সাহায্য করেছে। উত্তরপ্রদেশে কোবিন্দই ছিলেন মায়াবতীর বিরুদ্ধে বিজেপি-র অন্যতম তাস।

দলিত ভোট ব্যাঙ্কের রাজনীতির অঙ্ককে মাথায় রেখেই .. সালে কোবিন্দকে বিহারের রাজ্যপাল করে বিজেপি। তা নিয়ে জলঘোলাও কম হয়নি। তাঁকে না জানিয়ে কেন রাজ্যপালের নাম ঠিক করা হল তা নিয়ে আপত্তি জানান নীতীশ কুমার। ভুল উচ্চারণ করায় ২০১৫ সালে মন্ত্রী হিসেবে লালু প্রসাদ যাদবের বড় ছেলে তেজপ্রতাপ যাদবকে দু-বার শপথবাক্য পাঠ করিয়েছিলেন রামনাথ কোবিন্দ।

এমন এক বর্ণময় ব্যক্তিত্বই দেশের রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র প্রার্থী। বিনা প্রতিদ্বন্দ্বীতায় রাষ্ট্রপতি ভবনে ঢোকা হচ্ছে না রামনাথ কোবিন্দের। এই প্রার্থীর মুখোমুখি বিরোধীদের প্রার্থী প্রাক্তন লোকসভা স্পিকার মীরা কুমার ৷ বিজেপির দলিত প্রার্থীর পালটা কৌশল হিসাবে মীরা কুমারকে সামনে আনছে বিরোধীরা। এই নিয়ে পরপর ৪ বার রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

First published: June 23, 2017, 12:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर