কৃষক আন্দোলনের সমর্থন বাড়াতে এবার পাঁচ রাজ্যে সফর করবেন রাকেশ টিকাইট

কৃষক আন্দোলনের সমর্থন বাড়াতে এবার পাঁচ রাজ্যে সফর করবেন রাকেশ টিকাইট

কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে নভেম্বর থেকে আন্দোলন করছেন কৃষকরা। সেই আন্দোলনের সমর্থনেই পাঁচ রাজ্যে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আগামীকাল অর্থাৎ ১ মার্চ থেকে শুরু হচ্ছে রাকেশ টিকাইটের সফর।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষক আন্দোলনে সমর্থন বাড়াতে এবার পাঁচ রাজ্যে যাচ্ছেন কৃষকনেতা রাকেশ টিকাইট। কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে নভেম্বর থেকে আন্দোলন করছেন কৃষকরা। সেই আন্দোলনের সমর্থনেই পাঁচ রাজ্যে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আগামীকাল অর্থাৎ ১ মার্চ থেকে শুরু হচ্ছে রাকেশ টিকাইটের সফর।

    এই সিদ্ধান্তের কথা শনিবার জানিয়েছে ভারতীয় কিসান ইউনিয়ন। জানা যাচ্ছে, উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্ণাটক, ও তেলেঙ্গানায় যাবেন টিকাইট। এছাড়াও উত্তরপ্রদেশেও দুটি মিটিং হবে মার্চে। কৃষি সংগঠনের ধর্মেন্দ্র মালিক সংবাদমাধ্যমের কাছে এমনই জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, রাজস্থানে দুটি সভা এবং মধ্যপ্রদেশে তিনটি সভা করবেন কৃষক নেতা। এই সফরের শেষ গন্তব্যস্থল কর্ণাটক।

    শেষ তিন দিন অর্থাৎ ২০, ২১, ও ২২ মার্চ কর্ণাটকে সভা করবেন রাকেশ টিকাইট কৃষক আন্দোলনের সমর্থনে। আদামী ৬ মার্চ তেলেঙ্গানায় কৃষকদের সভা রয়েছে। তবে জানা যাচ্ছে এই সভার এখনও অনুমতি মেলেনি। কারণ সেই সময়ে তেলেঙ্গানায় নির্বাচন রয়েছে।

    প্রসঙ্গত, নভেম্বর মাস থেকে কৃষকদের মিছিল চলছে। দিল্লির সিঙ্ঘু, টিকরি, ও গাজিপুর সীমান্তে চলছে কৃষকদের আন্দোলন। এর পরে কেন্দ্রের সঙ্গে এই বিষয়ে একাধিকবার বৈঠক হয়েছে কৃষকদের। কিন্তু কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। কেন্দ্রের পক্ষ থেকে ১৮ মাস আইন স্থগিত করার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু কৃষকরা স্থায়ী ভাবে এই আইনের প্রত্যাখ্যান চান। আর তাই তাঁরা জানিয়েছেন আগামী ২ অক্টোবর পর্যন্ত তাঁরা আন্দোলন করবেন। তার মধ্য়ে সরকার ব্যবস্থা না নিলে পরবর্তী পদক্ষেপের কথা তাঁরা ভাববেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: