দেশ

corona virus btn
corona virus btn
Loading

'যে কোন ও পরিস্থিতির জন্য তৈরি', চিন- পাকিস্তানকে হুঁশিয়ারি রাজনাথের

'যে কোন ও পরিস্থিতির জন্য তৈরি', চিন- পাকিস্তানকে হুঁশিয়ারি রাজনাথের
রাজনাথ ,সিং৷ Photo-File
  • Share this:

#হায়দারাবাদ: একদিকে যখন দেশের ভেতরে কৃষক আন্দোলন প্রতিদিন নতুন মাত্রা পাচ্ছে, তখন অন্যদিকে একই সঙ্গে দুই শত্রুদেশ চিন এবং পাকিস্তানের বিরুদ্ধে তৈরি থাকতে হচ্ছে দেশের তিন বাহিনীকে। দেশের ভেতর পরিস্থিতি দুর্বল হলে,বাইরের শক্তি তার সুবিধা তোলার চেষ্টা করে। অতীতেও এমন হয়েছে।

কিন্তু এই জটিল পরিস্থিতিতে দেশের সীমা এবং মানুষ সুরক্ষিত বলে জানান রাজনাথ সিং। প্রতিরক্ষামন্ত্রী শনিবার হায়দরাবাদের কাছে বিমান বাহিনীর দুন্ডিগল বেসে গিয়েছিলেন। উপলক্ষ ছিল কম্বাইন্ড প্যারেডে হাজির থাকা। সেখান থেকেই রাজনাথ সিং বলেন,"পশ্চিম সীমান্তে আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তান নিজেদের জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। কোনও পরিবর্তন হয়নি। অতীতে চারবার যুদ্ধে পরাজিত হওয়ার পরেও শিক্ষা নেই। ছায়া যুদ্ধ চালিয়ে যাওয়া আসল লক্ষ্য। কিন্তু প্রতিদিন কড়া জবাব পাচ্ছে"। চিনের প্রসঙ্গ টেনে প্রতিরক্ষা মন্ত্রী বলেন,"প্যানডেমিক পরিস্থিতিতে চিন যা করেছে তা অত্যন্ত নিন্দনীয়। আমরা দেখিয়ে দিয়েছি ভারত কী করতে পারে। আমাদের দুর্বল ভেবে বড় মাশুল দিয়েছে ওঁরা"।

ভারতীয় বিমানবাহিনীর গৌরবময় অতীত এবং বর্তমানের কথা উল্লেখ করেন তিনি। যখনই দরকার হয়েছে বিমান বাহিনী যোগ্য জবাব দিয়েছে শত্রুদের। লঙ্গেওয়ালা থেকে বালাকোট সেই বীরত্বের সাক্ষী।

পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন কঠিন পরিস্থিতিতে ভারতের ইচ্ছে নেই যেচে ঝামেলায় জড়ানোর। মানুষের কঠিন সময় সরকার পাশে থাকতে প্রতিজ্ঞাবদ্ধ। কিন্তু শত্রু দেশ যদি মনে করে থাকে দুর্বলতার সুযোগ নিয়ে ভারতকে আঘাত করা যাবে তাহলে সেই ধারণা ভুল প্রমাণ করতে বেশি সময় লাগবে না। তিন বাহিনী সদা প্রস্তুত রয়েছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।

First published: December 19, 2020, 5:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर