Home /News /national /
Republic Day Tableaux Controversy: মাঠে নামলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী, তবু থামছে না ট্যাবলো বিতর্ক

Republic Day Tableaux Controversy: মাঠে নামলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী, তবু থামছে না ট্যাবলো বিতর্ক

ট্যাবলো বিতর্ক চলছেই৷

ট্যাবলো বিতর্ক চলছেই৷

তৃণমূলের বক্তব্য, 'বিশেষজ্ঞ কমিটি রাজ্যের ট্যাবলোকে বাদ দিয়ে সিপিডব্লুডি-র কাজে ভরসা রাখল, তাঁরা কারা? কোন কোন বিশিষ্টজন আছেন সেই কম?

  • Share this:

#নয়াদিল্লি : প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে কেন নেই বিভিন্ন রাজ্যের ট্যাবলো (Tableaux Controversy)? তা নিয়েই তুমুল বিতর্ক চলছে। আর সেই বিতর্ক না মিটতেই 'ট্যাবলো' বিতর্ক 'ধামাচাপা' দিতে মাঠে নামলেন দুই শীর্ষ কেন্দ্রীয় মন্ত্রী - নির্মলা সীতারমন ও রাজনাথ সিং।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর মতে, "সব কিছুর পিছনে অযথা রাজনীতি খোঁজা এবারে বন্ধ করুন।" নির্মলার দাবি, রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের মন্ত্রক ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের জন্য প্রস্তাব পাঠায়। প্যারেডের সময়কাল সীমিত। বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি ট্যাবলো বাছাই পর্বে কাজ করে। এ বছর প্রজাতন্ত্র দিবসের জন্য কেন্দ্রীয় সরকার এমন ৫৬ টি প্রস্তাব পেয়েছে। যাদের মধ্যে ২১ টি বাছাই করা হয়েছে।

আরও পড়ুন: বাংলার মন পেতে বাজেটে কী চাই? মেট্রো থেকে এইমস, নির্মলাকে একগুচ্ছ প্রস্তাব রাজ্য বিজেপি-র

ট্যুইটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিখেছেন, ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলোকে (West Bengal Tableux) নির্বাচন করা হয়েছিল। এ বছর সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের ট্যাবলোয় নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবনকথা রয়েছে।

অর্থমন্ত্রী একা নন, ট্যাবলো বিতর্কে সরব হয়েছেন খোদ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এ দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী। এর আগে গত ১৬ জানুয়ারি পশ্চিমবঙ্গের ট্যাবলো বাদ পড়া নিয়ে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: বাংলার ট্যাবলো বিতর্ক থামাতে মমতাকে তড়িঘড়ি চিঠি রাজনাথের! কী আশ্বাসবাণী রাজ্যকে?

সেই চিঠির জবাবে রাজনাথ সিং তাঁর চিঠিতে লেখেন, 'নেতাজি সুভাষচন্দ্র বসুকে আমরা শ্রদ্ধা করি। সেই সম্মান স্মারক হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস  হিসেবে ঘোষণা করেছেন। এবার থেকে প্রজাতন্ত্র দিবসের উদযাপন শুরুই হবে ২৩ জানুয়ারি থেকে। চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। বর্তমান সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু ও পশ্চিমবঙ্গের প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ।'

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনকেও এ দিন চিঠি লেখেন রাজনাথ সিং। যদিও কেন্দ্রের এই সাফাইয়ের পরেও শান্ত হচ্ছে না রাজনীতি৷ কংগ্রেস ও তৃণমূল পালা করে তোপ দেগেছে কেন্দ্রের বিরুদ্ধে।

তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান রাজ্যসভা সাংসদ সুখেন্দু শেখর রায় বলেন, 'আমরা জানতে চাই বিশেষজ্ঞ কমিটি রাজ্যের ট্যাবলোকে বাদ দিয়ে সিপিডব্লিউডি-র কাজে ভরসা রাখল, তাঁরা কারা? কোন কোন বিশিষ্টজন আছেন সেই কমিটিতে?'

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী তীব্র কটাক্ষ ছুড়ে দেন অর্থমন্ত্রীর উদ্দেশে। অধীর বলেন, 'অর্থমন্ত্রী হয়েছেন, অর্থমন্ত্রকের দায়িত্ব পালন করুন নির্মলা। কোন কোন রাজ্য এখনও তাদের বরাদ্দ অর্থ পেল না, তা দেখুন। প্রতিরক্ষা মন্ত্রকের ইস্যু নিয়ে মন্তব্য করছেন কেন?'

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Rajnath Singh, Republic Day

পরবর্তী খবর