দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

বিচারপতিদের আর 'ইয়োর অনার' সম্বোধন নয়, ভাঙল ২৫০ বছরের প্রথা

বিচারপতিদের আর 'ইয়োর অনার' সম্বোধন নয়, ভাঙল ২৫০ বছরের প্রথা
photo: Representational Image
  • Share this:

#রাজস্থান: পথ দেখিয়েছিল সুপ্রিম কোর্ট। তাকেই আইনি বৈধতা দিয়েছে রাজস্থান হাইকোর্ট। এখন থেকে বিচারপতিদের মাই লর্ড বা ইয়োর অনার বলে সম্বোধনের বদলে স্যর বলাটাই যথেষ্ট। রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত বিশেষ কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

ইয়োর অনার থেকে স্যার, ভাঙল আড়াইশো বছরের প্রথা৷ মাই লর্ড, আই ওয়ান্ট টু সাবমিট দ্যাট ---- দেশের সব হাইকোর্ট এমনকি সুপ্রিম কোর্টেও এভাবেই সওয়াল শুরু করতে অভ্যস্ত আইনজীবীরা। এবার সেই অভ্যেস বদলাতে হবে। মাই লর্ড, ইয়োর লর্ডশিপ বা ইয়োর অনার - বিচারপতিদের এসব সম্বোধন আর নয়। জানিয়ে দিল রাজস্থান হাইকোর্ট। মাই লর্ডশিপ বা ইয়োর অনার - আসলে ব্রিটিশ ঔপনিবেশিকতার নিদর্শন। এই প্রথা বন্ধে বারবার জনস্বার্থ মামলা হয়েছে দেশের বিভিন্ন আদালতে। রাজস্থান হাইকোর্টেও এনিয়ে বহু আবেদন জমা পড়ে। আবেদনগুলি খতিয়ে দেখতে প্রধান বিচারপতি রবীন্দ্র ভট্টর নেতৃত্বে একটি কমিটি তৈরি হয়। এ ব্যাপারে অবস্থান স্পষ্ট করে কমিটি জানিয়েছে,
বিচারপতিদের 'মাই লর্ড' বা 'ইয়োর অনার' সম্বোধন করার প্রয়োজন নেই। পরিবর্তে তাঁদের 'স্যার' বলে সম্বোধন করা যেতে পারে৷ এক্ষেত্রে পথটা অবশ্য সুপ্রিম কোর্টই দেখিয়েছিল। ২০১৪ সালে এক জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি এস এ বোবদের বেঞ্চ জানিয়েছিল, বিচারপতিদের 'মাই লর্ড' বা 'ইয়োর অনার' বলে সম্বোধন করাটা বাধ্যতামূলক নয়। তাঁদের স্যার বলেও সম্বোধন করা যেতে পারে। এটা একান্তই আইনজীবীদের ব্যাপার । বিচারপতিদের মাই লর্ড বা ইয়োর অনার বলে সম্বোধন করা শুরু ব্রিটিশ ভারতে। ব্রিটিশ আদালতে এই প্রথা থাকলেও এর উৎপত্তি কিন্তু ফ্রান্সে৷ ফ্রান্সে অভিজাত ভূস্বামীদের মিলঁট বলে সম্বোধন করা হত৷ তাঁরাই স্থানীয় ভাবে বিচারকের ভূমিকা পালন করতেন৷ পরে ব্রিটিশ আদালতে বিচারপতিদের এই নামে সম্বোধন শুরু হয়৷ ভারতীয় বিচারব্যবস্থায় ব্রিটিশ যুগের এই প্রথা অচল - সংবিধানের বিরোধী বলেও অভিযোগ উঠেছে। রাজস্থানের পাশাপাশি দেশের বাকি আদালতগুলিও চাইলে এই ব্যবস্থা কার্যকর করতে পারে। সুপ্রিম কোর্টই সেই পথ খুলে রেখেছে।

First published: July 17, 2019, 4:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर