করোনাকালে দেশের মানুষ অভুক্ত, পাচ্ছে না চিকিৎসা, ওদিকে রাজস্থানে বিধায়কদের জন্য তৈরি হচ্ছে ২৬৬ কোটির ফ্ল্যাট!

Representational Image

বিধায়কদের জন্য ১৬০টি বিলাসবহুল ফ্ল্যাট নির্মাণের প্রকল্প রাজস্থান আবাসন বোর্ডের অধীনে শুরু করা হয়েছে।

  • Share this:

#জয়পুর: গোটা দেশে কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউ জারি, কাবু মানুষের সভ্যতা। সংক্রমণ এখনও উদ্বেগজনক। প্রতি দিন প্রিয়জনের মৃত্যু দেখে ক্লান্ত দেশবাসী। এমতাবস্থায় মোদি সরকারে স্বপ্নের প্রকল্প সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট নিয়ে কাদা ছোড়াছুড়ি শুরু। লোকসভার বিরোধী পার্টি কংগ্রেস প্রথম থেকেই এই প্রজেক্ট নিয়ে সুর চড়িয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) এর বিরোধিতা করে আদালতের দ্বারস্থও হয়েছিলেন। আরেক দিকে, কংগ্রেস সাংসদ শশী থারুর (Sashi Tharoor) সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টকে ‘ক্রিমিনাল ওয়েস্টেজ’ আখ্যা দিয়ে গোটা প্রকল্প বন্ধ করার দাবি জানিয়েছেন।

একদিকে কংগ্রেস প্রজেক্টটিকে বিরোধিতা করলেও রাজস্থানের কংগ্রেস সরকার যেন এই প্রকল্পকে নিজের রাজ্যে মঞ্জুরি দিয়েছে। বিভিন্ন মহলে শুরু হয়েছে জল্পনা। রাজস্থান আবাসন বোর্ড-এর (RHB) এক কর্মকর্তা সৃত্রে খবর, বিধায়কদের জন্য ১৬০টি বিলাসবহুল ফ্ল্যাট নির্মাণের প্রকল্প রাজস্থান আবাসন বোর্ডের অধীনে শুরু করা হয়েছে। এই নির্মাণের জন্য মোট ২৬৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রতিটি ফ্ল্যাট হবে ৩,২০০ বর্গফুটের উপর। এতে চারটি শয়নকক্ষ এবং পৃথক পার্কিংয়ের জায়গাও থাকবে। রাজস্থান বিধানসভার সামনেই এই নির্মাণ কাজ শুরু হয়েছে। প্রকল্পটি ৩০ মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে এবং রাজস্থান আবাসন বোর্ড নির্ধারিত সময়ের আগে এটি শেষ করবে বলে আশা করছে।

এই প্রকল্প সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল রাজস্থান প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি গোবিন্দ সিং দোতসরা-কে (Govind Singh Dotasra)। তিনি বলেন "এটি আইন অনুসারে কাজ করা হচ্ছে", যদিও কংগ্রেস বরাবর করোনা চলাকালীন কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের সমালোচনা করেছে।

তবে অন্য বিরোধী মহল কংগ্রেসশাসিত রাজ্যের এই সিদ্ধান্তে প্রশ্ন তুলতে শুরু করেছে। এছাড়াও আরও একটি প্রশ্ন ঘোরাফেরা করছে বিরোধী মহলে, সেটা হল একে দেশের পরিস্থিতি খারাপ, মানুষের প্রাণ যেন পোকামাকড়ের মতো হয়ে উঠেছে। করোনার পর্যাপ্ত টিকা ও ওষুধের যোগান দিতে হিমসিম খাচ্ছে কেন্দ্র, সেই অবস্থায় বিধায়কদের জন্য বিলাসবহুল ফ্ল্যাট নির্মাণের সিদ্ধান্ত কেন?

Published by:Siddhartha Sarkar
First published: