corona virus btn
corona virus btn
Loading

ফের নিম্নচাপ! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

ফের নিম্নচাপ! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা
ভারী বৃষ্টির সম্ভাবনা চলতি সপ্তাহে।

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা দেখা দেওয়ায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

  • Share this:

#কলকাতা: সপ্তাহভর বৃষ্টি হবে। শুধু তাই নয়, সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে। ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা দেখা দেওয়ায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। অতি ভারী বৃষ্টি হতে পারে উপকূলের জেলাগুলিতে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহবিদরা জানাচ্ছেন, রাজস্থান থেকে ওড়িশা পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। পূর্ব-পশ্চিম শিয়ার-জোন সিকিম ও উত্তরবঙ্গ থেকে কোঙ্কন পর্যন্ত বিস্তৃত। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় থাকে যে এলাকায় তাকেই শিয়ার জোন বলে। এর ফলেই আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি চলবে রাজ্যে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে। রাজ্যের উপকূলের কাছাকাছি উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ।শুক্রবার ১৯ জুন নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রবল। এর প্রভাবে বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে, বলছেন আবহবিদরা। বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা। উপকূলের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

কলকাতায় আজ কখনো মেঘলা আকাশ কখনো আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে শহরে।

আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস নিচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল৩২.৬০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৪ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৯.৭ মিলিমিটার।

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় আগামী ৪৮ ঘণ্টায় উত্তরপ্রদেশে মধ্যপ্রদেশের বাকি অংশে অতিক্রম করবে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ এ।

আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস মহারাষ্ট্র ছত্রিশগড়, ওড়িশা, ঝাড়খন্ড বিহার, কোঙ্কন ও গোয়া তে। আগামী চার-পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে গুজরাট এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। আগামী তিন দিন তাপ প্রবাহের পূর্বাভাস পশ্চিম রাজস্থানে।

Published by: Arka Deb
First published: June 16, 2020, 10:19 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर