Home /News /national /
'রেলের বেসরকারিকরণ হবে না', বড় ঘোষণা রেলমন্ত্রীর

'রেলের বেসরকারিকরণ হবে না', বড় ঘোষণা রেলমন্ত্রীর

ভারতীয় রেলে বেসরকারিকরণ হবে না।

ভারতীয় রেলে বেসরকারিকরণ হবে না।

দিন কয়েক আগেই ১০৯টি বেসরকারি রুটে রেল পরিষেবায় বেসরকারি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। পরিষেবায় অংশ নিতে ৩০ হাজার কোটি টাকা লগ্নি করতে হত বেসরকারি সংস্থাকে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: দেশজুড়ে তুমুল বিতর্ক চলছে রেলের বেসরকারিকরণ নিয়ে। এই আবহে বার্তা দিলেন রেলমন্ত্রী পীযুষ গয়াল। এদিন তিনি সাফ জানিয়েছেন, বেসরকারি হাতে রেল তুলে দেওয়া হবে না। এখন যেমন চলছে, সেভাবেই চলবে রেল পরিষেবা। দিন কয়েক আগেই ১০৯টি বেসরকারি রুটে রেল পরিষেবায় বেসরকারি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। পরিষেবায় অংশ নিতে ৩০ হাজার কোটি টাকা লগ্নি করতে হত বেসরকারি সংস্থাকে। এই নিয়ে জোর জল্পনা শুরু হয়। অনেকেই বলছিলেন রেলের দরজা বেসরকারি হাতে তুলে দিচ্ছে সরকার।

এ দিন রেলমন্ত্রী পীযুষ গয়াল মন্ত্রকের অবস্থান স্পষ্ট করেন। ট্যুইটারে তিনি লেখেন, "মোটেই বেসরকারি হাতে রেল পরিষেবা তুলে দেওয়া হচ্ছে না। যেমন চলছে তেমনই চলবে রেলের সমস্ত পরিষেবা। ১০৯টি রুটে ১৫১টি অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। সেখানেই বেসরকারি বিনিয়োগের কথা ভাবা হয়। এই ব্যবস্থা কোনও ভাবেই রেল পরিষেবাকে ব্যহত করবে না। বরং কাজের সুযোগ তৈরি হবে।"

উল্লেখ্য, এই প্রথম বেসরকারি বিনিয়োগের জন্য দরজা খোলা হয়েছে রেলে। ১০৯টি রুটে অত্যাধুনিক ট্রেন চালানোর জন্য ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। এই ট্রেনগুলির প্রতিটিতে অন্তত ১৬টি করে কোচ থাকবে। সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে চলতে পারবে এই ট্রেনগুলি। চাহিদা অনুযায়ী রুট বেছে নেওয়া হবে। দেখা হবে কোনও ভাবেই যাতে রেলের মূল পরিষেবা ব্যহত না হয়। মন্ত্রকের লক্ষ্য, রেলের প্রযুক্তিগত উন্নয়ন সুনিশ্চিত করতে অত্যাধুনিক ট্রেন ট্র্যাকে নামানো।

Published by:Arka Deb
First published:

Tags: Indian Railways, Rail Privatisation