দেশ

corona virus btn
corona virus btn
Loading

পণ্য পরিবহণ বাড়াতে বিশেষ কমিটি রেলের

পণ্য পরিবহণ বাড়াতে বিশেষ কমিটি রেলের

দেশের বিভিন্ন রেলওয়ে ডিভিশনে কি কি ধরণের পণ্য পরিবহণ করা হয় তা নিয়ে সমস্ত জায়গায় একটা সমীক্ষা করা হচ্ছে।

  • Share this:

#কলকাতা: ২০২৪ সালের মধ্যে রেলে পণ্য পরিবহণের পরিমাণ দ্বিগুণ করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। সে কারণেই রেলের বিভিন্ন আধিকারিকদের নিয়ে তৈরি করা হচ্ছে একটা বিশেষ কমিটি। ইতিমধ্যেই সেই কমিটি তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে রেলের সমস্ত জেনারেল ম্যানেজারদের। এই লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছে রেলওয়ে বোর্ড।

দেশের বিভিন্ন রেলওয়ে ডিভিশনে কি কি ধরণের পণ্য পরিবহণ করা হয় তা নিয়ে সমস্ত জায়গায় একটা সমীক্ষা করা হচ্ছে। সেই সমীক্ষা রিপোর্ট হাতে পাওয়ার পরেই বাজারের অবস্থা খতিয়ে দেখে নতুন বিজনেজ ডেভেলপমেন্ট ইউনিট বানানো হবে। রেলের আর্থিক হাল ক্রমশ খারাপ হচ্ছে বলে ইতিমধ্যেই রিপোর্ট দেওয়া হয়েছে। একাধিক বিষয়ে মুল্যায়ন করা হচ্ছে। এরই মধ্যে চেষ্টা করা হচ্ছে হাল ফেরানোর জন্যে রেলের পণ্য পরিবহণের ওপরে জোর দিতে। সেই কারণেই পণ্য পরিবহণের হাল আমুল বদলে ফেলা হচ্ছে।

গত কয়েক বছর ধরে  পণ্য পরিবহণের একটা বড় অংশ কেড়ে নিয়েছে বিমান পরিবহন মন্ত্রক। এছাড়া জাতীয় সড়কগুলোর হাল বদল হওয়ায় তা  দিয়েও বহু পণ্য আদান প্রদান হচ্ছে। ফলে ভারতীয় রেল চাইছে এমন একটা ব্যবস্থা চালু করতে যার ফলে ফের পণ্য পরিবহণে জোয়ার আসবে ভারতীয় রেলে। কারণ, বর্তমান অবস্থা অনুযায়ী রেলে যাত্রী পরিবহণ থেকে আয় আরও অনেক কমবে। ফলে পণ্য পরিবহণ নিয়ে রেল এবার উঠেপড়ে লেগেছে।

কয়লা, ইস্পাত, সিমেন্ট, পাথর, আকরিক, রাসায়নিক সহ নানা জিনিষ সরবরাহ করা হয় ভারতীয় রেলের মাধ্যমে। এবার রেলে সরবরাহ করা হবে এমন জিনিষ যা আগে কখনও করা হয়নি। সে কারণে বিশেষ কন্টেনার অবধি প্রস্তুত করে রাখা হয়েছে। আমাদের রাজ্যের পূর্ব রেল মারফত কয়লা, ইস্পাত, সিমেন্ট, পাথর সরবরাহ হয়। দক্ষিণ পূর্ব রেল মারফত কয়লা, আকরিক সরবরাহ করা হয়। এবার চাইছে কৃষিজাত পণ্য ও জামাকাপড় সহ নানা জিনিষ সরবরাহ করতে চাইছে তারা। এই অবস্থায় সমস্ত ডিভিশনকে তাই বলা হচ্ছে দ্রুত সমীক্ষা রিপোর্ট জমা দিতে।

Published by: Dolon Chattopadhyay
First published: July 11, 2020, 10:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर