আর্থিক মন্দার ছায়া দেশে, মোদি সরকারের দায় , বলছেন রাহুল গান্ধি

আর্থিক মন্দার ছায়া দেশে, মোদি সরকারের দায় , বলছেন রাহুল গান্ধি

আবারও আক্রমণ শানানো শুরু করলেন রাহুল গান্ধি।

রাহুল মনে করছেন, এই ক্ষতির পারম্পর্যেরই অংশ এই মন্দা। আর সেটাই আপাতত তাঁর অস্ত্র।

  • Share this:

    #নয়াদিল্লি: বিহার হারের দায় তাঁর দলের ঘাড়ে চাপাচ্ছে অনেকেই। বলা হচ্ছে মহাগঠবন্ধনে মেজ শরিক হিসেবে কংগ্রেস ভালো ফল করলেই বদলে যেত ভোটের সব হিসেব। কিন্তু ব্যর্থতার সেই চুলচেরা হিসেবে মুষড়ে না পড়ে মোদি সরকারের বিরোধিতায় অবিচল থাকতে চান রাহুল গান্ধি। এদিন সেই কাজেই তাঁর অস্ত্র ,আর্থিক মন্দা।

    সম্প্রতি আরবিআই জানিয়েছে, এবার জুলাই থেকে সেপ্টেম্বর মাসের ত্রৈমাসিকে জিডিপি ৮.৬ শতাংশ কমে যেতে পারে। আর্থিক মন্দার সূচক এই অঙ্ক। আর সেটাই অস্ত্র রাহুলের। আজ বৃহস্পতিবার রাহুল ট্যুইটারে লেখেন, "ভারত ইতিহাসে প্রথমবার আর্থিক মন্দা দেখছে। নরেন্দ্র মোদির সক্রিয়তায় ভারতের শক্তি তাঁর দুর্বলতায় পরিণত হয়েছে।"

    উল্লেখ্য,গোটা বিহার ভোটপর্ব আর্থিক সঙ্কটকে ঘিরেই মোদিকে আক্রমণ করে গিয়েছেন। দিন কয়েক আগে নোটবন্দির চারবছর পূর্তিতেও মোদি সরকারকে তুলোধনা করেন রাহুল। তাঁর কথায়, করোনা নয়, নোটবন্দিই ভারতীয় অর্থনীতিকে পিছনের দিকে ঠেলে দিয়েছে, যার খেসারত দিচ্ছেন কৃষক, দিনমজুর, ছোট ব্যবসায়ীরা।

    রাহুল প্রশ্ন তুলেছিলেন,নোট নাকচের পরেও কেন জাল নোট বাড়ল ? তাঁর আরও প্রশ্ন ছিল, বিধায়ক কেনা বেচার অঙ্ক কী ভাবে আসছে, আদৌ কি কালো টাকা ও দুর্নীতি কমেছে?

    বিহার ভোট ফের প্রশ্ন তুলছে কংগ্রেসের নেতৃত্ব নিয়ে। মনে করা হচ্ছে গোটা ফলটাই গড়ে দিল তাদের খারাপ স্ট্রাইক রেট। অবশ্য সেসবে কর্ণপাত না করতে চান না রাহুল। তিনি মনে করছেন, আর্থিক পরিস্থিতিই সরকার বিরোধিতার সবচেয়ে বড় অস্ত্র। আর ক্ষতির পারম্পর্যেরই অংশ এই মন্দা। তাই নিয়েই সরব হয়ে পালের হাওয়া কাড়তে চান তিনি।

    Published by:Arka Deb
    First published: