Home /News /national /
'৬০ জন কৃষকের মৃত্যু দেশকে লজ্জিত করে না', কেন্দ্রকে তোপ রাহুলের

'৬০ জন কৃষকের মৃত্যু দেশকে লজ্জিত করে না', কেন্দ্রকে তোপ রাহুলের

দিল্লির সীমান্তে নভেম্বর মাস থেকে শুরু হয় কৃষকদের আন্দোলন। এরই মধ্যে ৬০জন আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়েছে। এবার এই নিয়ে কেন্দ্রকে বিঁধলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

  • Share this:

    #নয়াদিল্লি: নিজেদের দাবিতে অনড় কৃষকরা। কেন্দ্রের নতুন কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন তাঁরা। দিল্লির সীমান্তে নভেম্বর মাস থেকে শুরু হয় কৃষকদের আন্দোলন। এরই মধ্যে ৬০জন আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়েছে। এবার এই নিয়ে কেন্দ্রকে বিঁধলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

    কৃষকরা জানিয়েছেন, আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে তাঁরা রাজধানীতে ট্রাক্টর মিছিল করবেন। প্রতিবাদ স্বরূপ এই মিছিলে যাতে শান্তি বজায় থাকে সেই ব্যাপারেও সচেতনতা বজায় রাখা হবে বলে জানিয়েছেন কৃষকরা। গত ৭ জানুয়ারি এই মিছিলের মহড়াও দিয়েছেন কৃষকরা। এই মিছিল নিয়েই অসন্তোষ প্রকাশ করেছে দিল্লি পুলিশ। এমনকি সুপ্রিম কোর্টের কাছে কৃষক আন্দোলম নিয়ে দায়ের করা মামলায় দিল্লি পুলিশ জানায়, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের এই ট্রাক্টর মিছিল অস্বস্তি তৈরি করবে। এই বিষয়টিকে কেন্দ্র করেই কেন্দ্র ও দিল্লি পুলিশকে একহাত নিয়েছেন রাহুল।

    কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের মিছিল দেশের কাছে অস্বস্তি তৈরি করবে। এর পরেই কংগ্রেস নেতা টুইট করেন, ৬০ জন কৃষকের মৃত্যু লজ্জিত করে না। কিন্তু মোদী সরকার কৃষকদের ট্রাক্টর মিছিলের জন্য অস্বস্তিতে পড়ে।

    আন্দোলন শুরু হওয়ার পরে ৬০ জন কৃষকের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে কেউ আত্মহত্যা করেছেন। কারও আবার প্রবল ঠান্ডায় আন্দোলন করতে গিয়ে মৃত্যু হয়েছে। দাবি আন্দোলনকারী কৃষকদের। এই আন্দোলনে অংশ নিয়েছেন পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ সহ আরও বিভিন্ন রাজ্যের কৃষকরা। প্রথম থেকেই এই আন্দোলনের পক্ষে সরব রয়েছেন রাহুল।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Farmers Protest, Rahul Gandhi

    পরবর্তী খবর