• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • PUSHKAR SINGH DHAMI IS THE NEW CHIEF MINISTER IN UTTARAKHAND 3RD NEW CHIEF MINISTER IN 4 MONTHS DD

চার মাসে ৩ মুখ্যমন্ত্রী! উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • Share this:

#নয়াদিল্লি: উত্তরাখণ্ডে বারবার মুখ্যমন্ত্রী বদল৷  শনিবারের বৈঠকে পরিষদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন পুষ্কর সিং ধামি। গত ৪ মাসে রাজ্যের তৃতীয় মুখ্যমন্ত্রী হবেন তিনি। নরেন্দ্র সিং তোমার সঙ্গে দেরাদুন গিয়েছেন বিজেপি সাংসদ এবং দলের মুখপাত্র অনিল বালুনিও। বিজেপি সূত্র জানাচ্ছে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী কে হবেন নেপথ্যে থেকে তা নির্ধারণ করছেন অনিল বালুনি। দলীয় সূত্রে খবর, দেরাদুনের বিজাপুর গেস্ট হাউসের নরেন্দ্র সিং তোমার এর উপস্থিতিতে উত্তরাখণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে পুষ্কর সিং ধামির নাম চূড়ান্ত হয়। উত্তরাখণ্ডে বিজেপি সরকারের চার বছর পূর্ণ হওয়ার পর গত চার মাসে দুবার মুখ্যমন্ত্রী বদল করল বিজেপি। মোট মুখ্যমন্ত্রী বদল হল ৩ বার৷

দলে কোন্দল এবং আগামী বছর বিধানসভা নির্বাচন এই দুইয়ের টানাপোড়েনে সমাধান সূত্র খুঁজতে মরিয়া ছিল বিজেপির। তাই তুলে আনা হলো পুষ্কর সিং ধামিকে। পুষ্কর সিং ধামি এর আগে কখনও মন্ত্রী ছিলেন না। সেই দিক থেকে বিচার করলে রাজ্যে এই প্রথম এমন কেউ মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন যিনি আগে মন্ত্রিত্বের পদ সামলাননি। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত শুক্রবার পদত্যাগ করায় প্রশ্ন উঠেছে পরবর্তী মুখ্যমন্ত্রী কে? শনিবার বিকেল তিনটে দেরাদুনে বৈঠকে বসেছে বিজেপি'র পরিষদীয় দলের সদস্যরা। দিল্লি থেকে সেখানে পৌঁছন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তোমারকে কেন্দ্রীয় পর্যবেক্ষক করে পাঠিয়েছে দল। বিজেপি সূত্রে খবর, পরবর্তী মুখ্যমন্ত্রী পদে এগিয়ে ছিলেন পুষ্কর সিং ধামি।

গত মার্চে দেবেন্দ্র সিং রাওয়াত কে সরিয়ে তিরথ সিং রাওয়াত কে মুখ্যমন্ত্রী করা হয়। উত্তরাখণ্ডে অন্তরকলহে জেরবার বিজেপি। প্রভাব পড়েছে সরকারেও। যার জেরে বেশ কয়েকদিন ধরে দিল্লিতে দরবার করেছিলেন রাওয়াত। শেষমেষ তাকে পদত্যাগ করতে বলেন দলের শীর্ষ নেতারা। শেষমেষ শুক্রবার পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যে কোনো মূল্যে রাজ্যে দলীয় কোন্দল মিটিয়ে লোকসভা নির্বাচনে তুলনামূলক ভালো ফল করতে চাইছে বিজেপি। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। অন্যদিকে, উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা হরিশ রাওয়াত এদিন বলেছেন। আর মাত্র কয়েক মাস পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন তাই এখন নতুন করে উপনির্বাচন না করিয়ে নির্বাচন কমিশনের উচিত উপযুক্ত সমাধান খোঁজা।

Rajib Chakraborty

Published by:Debalina Datta
First published: