Home /News /national /
Puri Jagannath Temple: পৃথক পৃথক দরজা দিয়ে প্রবেশ মন্দিরে, ভক্তদের জন্য খুলছে পুরীর জগন্নাথ মন্দির

Puri Jagannath Temple: পৃথক পৃথক দরজা দিয়ে প্রবেশ মন্দিরে, ভক্তদের জন্য খুলছে পুরীর জগন্নাথ মন্দির

১ ফেব্রুয়ারি থেকে খুলবে মন্দির

১ ফেব্রুয়ারি থেকে খুলবে মন্দির

Puri Jagannath Temple: পুরী শহরের বাসিন্দাদের পশ্চিম দরজা দিয়ে মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে এবং বহিরাগতদের প্রবেশাধিকার মিলবে পূর্বদিকের দরজা দিয়ে।

  • Share this:

    #পুরী: ভক্তদের জন্য ফের খুলে দেওয়া হচ্ছে জগন্নাথ মন্দির (Puri Jagannath Temple)। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ওড়িশার পুরীর শ্রী জগন্নাথ মন্দির ১ ফেব্রুয়ারি থেকে ভক্তদের জন্য আবার খুলে দেওয়া হবে। কোভিড-১৯-এর তৃতীয় ঢেউয়ে কারণে এই বছরের শুরুর দিকেই মন্দির (Puri Jagannath Temple) বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মন্দির শুক্রবার পুরীর কালেক্টর সমর্থ ভার্মা জানিয়েছেন, সপ্তাহের অন্য দিন গুলি ভক্তদের জন্য মন্দির খোলা হলেও স্যানিটাইজেশনের জন্য রবিবার বন্ধ থাকবে মন্দির চত্বর।

    শ্রী জগন্নাথ মন্দির প্রশাসন (Shree Jagannath Temple Administration) এই মাসের শুরুতেই জানিয়েছিল, রাজ্যে COVID-19 সংক্রমণের বৃদ্ধির কথা মাথায় রেখেই মন্দির বন্ধ রাখা হবে। করোনাভাইরাসের তৃতীয় ঢেউকে রুখতে জনগণ এবং মন্দিরের কর্মীদের স্বাস্থ্যের চিন্তাভাবনা থেকেই ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত জগন্নাথের মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল SJTA।

    পুরী শহরের বাসিন্দাদের পশ্চিম দরজা দিয়ে মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে এবং বহিরাগতদের প্রবেশাধিকার মিলবে পূর্বদিকের দরজা দিয়ে। মন্দিরে ভক্তদের জন্য সারাদিনের কতখানি সময় খোলা রইবে তা জানানো হবে এবং শহরের রাতের কারফিউ নিয়ম অনুসারেই তা বন্ধও করা হবে। স্থানীয় করোনা পরিস্থিতি বিচার করে কোনও উৎসবে মন্দির বন্ধ রাখারও সিদ্ধান্ত হয়েছে। “স্থানীয় অর্থনীতি বেশিরভাগই মন্দিরের উপর নির্ভরশীল। সেই বিষয়টিও মাথায় রেখে, ভক্তদের মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে মন্দিরের পূর্ব দরজা (সিংহের দরজা) দিয়ে। পুরীর স্থানীয় মানুষ পশ্চিমের দরজা দিয়ে মন্দিরের ভিতরে যাবেন,” জানান সমর্থ।

    আরও পড়ুন- নমামি গোবিন্দ! গোবর, গোমূত্র, ঘি, দুধ মিলিয়ে এবার পঞ্চগব্য তৈরি তিরুপতি মন্দিরে

    শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ছাত্তিসা নিজোগার একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে SJTA প্রধান প্রশাসক, পুরীর কালেক্টর এবং পুরীর এসপি উপস্থিত ছিলেন। বৈঠকে ভক্তদের জন্য মন্দির দর্শন ও মন্দিরে পুজো দেওয়ার বিষয়েই বিশদে আলোচনা করা হয়। বৈঠকের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ীই জানানো হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে ভক্তদের জন্য মন্দিরটি আবার খুলে দেওয়া হবে।

    দ্বাদশ শতাব্দীর এই প্রাচীন মন্দিরটি করোনাভাইরাসের কারণে ভক্তদের জন্য বন্ধ ছিল ঠিকই, তবে কোভিড বিধি মেনেই পুজোর আচার অনুষ্ঠান অব্যাহত ছিল।

    আরও পড়ুন- 'পাকিস্তানের সমর্থক', ‘জিন্নার উপাসক’! অখিলেশকে আক্রমণ যোগীর

    SJTA এর বেশ কিছু কর্মচারী এবং সেবাইতদের COVID-19 সংক্রমণও ধরা পড়েছে এর আগে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus, Puri Jagannath Temple

    পরবর্তী খবর