corona virus btn
corona virus btn
Loading

নোটের প্রতিবাদ রাস্তা থেকে এবার বিধানসভায়, নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল

নোটের প্রতিবাদ রাস্তা থেকে এবার বিধানসভায়, নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল

রাস্তার আন্দোলন এবার উঠে আসছে বিধানসভাতেও। আসন্ন শীত অধিবেশনে কেন্দ্রের নোট বাতিলের বিরোধিতায় নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল।

  • Share this:

#নয়াদিল্লি: রাস্তার আন্দোলন এবার উঠে আসছে বিধানসভাতেও। আসন্ন শীত অধিবেশনে কেন্দ্রের নোট বাতিলের বিরোধিতায় নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল। এই প্রস্তাবকে সর্বদলীয় প্রস্তাব আকারে পাস করাতে তৎপর শাসক দল। বুধবার স্পিকারের ডাকা সর্বদল বৈঠকে সেই চেষ্টাই চালাবে তৃণমূল। কিন্তু নোট-বাতিলের প্রতিবাদে বিধানসভায় আলাদা আলাদা নিন্দা প্রস্তাব আনার কৌশল রয়েছে বাম-কংগ্রসেরেও। দোসরা ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিধানসভার শীতকালীন অধিবেশন। তার আগে বুধবার প্রথামাফিক স্পিকারের ডাকে সর্বদল বৈঠক রয়েছে। সেই বৈঠকেই মোদি বিরোধিতার তাস নিয়ে প্রস্তুত শাসক-বিরোধী সবপক্ষ। তৃণমূলের কৌশল

- আসন্ন অধিবেশনে কেন্দ্রের নোট বাতিলের বিরোধিতায় নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল - এই প্রস্তাবকে সর্বদলীয় প্রস্তাব আকারে পাস করাতে তৎপর শাসক দল - সর্বদল বৈঠকে সেই চেষ্টাই চালাবে তৃণমূল - বিরোধীদের মনোভাবের আঁচ পেতে মান্নান-সুজনের সঙ্গে ফোনে কথা বলেন পার্থ চট্টোপাধ্যায় তবে তৃণমূলের ছায়া এড়িয়ে আলাদা আলাদা নিন্দা প্রস্তাব আনতে চলেছে কংগ্রেস ও বামেরা। কৌশলী কংগ্রেস - কেন্দ্রের নোট বাতিলের নিন্দায় প্রস্তাব আনবে কংগ্রেস - সাধারণ মানুষের হয়রানি বোঝাতে উল্লেখ থাকবে চিটফান্ডেরও - কেন্দ্র ও রাজ্যের শাসকদলকে একইসঙ্গে খোঁচা দিতেই এই কৌশল নোট-বাতিলের বিরোধিতায় ডাকা ধর্মঘট ব্যর্থ। নিজেদের ভুল বুঝতে পেরে এবার সাবধানী বামেরা। সাবধানী বামেরা - বামেদের প্রস্তাবে উল্লেখ থাকবে না চিটফান্ডের - কারণ বাম আমলের চিটফান্ড কেলেঙ্কারির কঙ্কালও নিশ্চিত ভাবে বেরিয়ে আসবে - যার ফায়দা তুলবে তৃণমূল - পরিবর্তে আর্থিক প্রতারণার উল্লেখ থাকবে বামেদের নিন্দা প্রস্তাবে সমর্থন না করলেও, রাজনৈতিক বাধ্যবাধকতায় তৃণমূলের নিন্দা প্রস্তাবের বিরোধিতা করতে পারবে না বাম-কংগ্রেস। তবে বিধানসভা থেকে ওয়াকআউট করে ভোটাভুটিতে অনুপস্থিত থাকতে পারেন বিরোধীরা। সেক্ষেত্রে বিধানসভাতেও মোদি-বিরোধিতার প্রধান মুখ হিসেবে নিজেকে তুলে ধরতে পারবে শাসক দল তৃণমূল।

First published: November 30, 2016, 8:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर