• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • PRIME MINISTER NARENDRA MODI OVERVIEWS LIGHTHOUSE PROJECTS WORK IN SIX CITIES DMG TC

Light House Projects: লাইট হাউস প্রকল্পের কাজ কতদূর এগলো, ড্রোন উড়িয়ে দেখানো হল মোদিকে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ Photo- Twitter

লাইট হাউস প্রকল্পের (Light House Projects) আওতায় অল্প সময়ে এবং সস্তায় বহু মানুষের মাথায় ছাদের ব্যবস্থা করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র৷

  • Share this:

    #নয়াদিল্লি: স্বপ্নের লাইট হাউস প্রকল্পের (Lighthouse projects) অগ্রগতি কতটা হল, তা খতিয়ে দেখতে পর্যালোচনা বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে বৈঠক অংশ নেন প্রধানমন্ত্রী। প্রকল্প এলাকাগুলির উপরে ড্রোন উড়িয়ে প্রধানমন্ত্রীকে কাজের অগ্রগতি দেখানো হয়।

    গত জানুয়ারি মাসে লাইটহাউস প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দ্রুত কিন্তু দীর্ঘস্থায়ী আবাসন নির্মাণ করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য৷ প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা যায়, আন্তর্জাতিক মানের প্রযুক্তি, সরঞ্জাম এবং পদ্ধতির মাধ্যমে নির্মাণ কাজের উদাহরণ হয়ে থাকবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প।

    এই প্রকল্পের আওতায় অল্প সময়ে এবং সস্তায় বহু মানুষের মাথায় ছাদের ব্যবস্থা করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র৷  এই বাড়ি তৈরিতে  ইট, বালি, সিমেন্টের মতো প্রচলিত নির্মাণ সামগ্রী ব্যবহার করা হবে না। কারণ এই ধরনের নির্মাণ সামগ্রীর ব্যবহার যেমন খরচ সাপেক্ষ, তেমনই সময়ও লাগে বেশি । তার বদলে লাইট হাউস প্রকল্পের অধীনে পরিবেশ বান্ধব সামগ্রী দিয়ে বাড়ি নির্মাণ করা হবে বলে জানিয়েছিল কেন্দ্র।

    দেশের মোট ৬টি শহর ইন্দোর (Indore), রাজকোট (Rajkot), চেন্নাই (Chennai), রাঁচি (Ranchi), আগরতলা (Agartala) এবং লখনউয়ে (Lucknow) এই প্রকল্পের কাজ চলছে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই এলাকাগুলির কাজ খতিয়ে দেখেন।

    ইন্দোরে ইট-কংক্রিটের বদলে স্যান্ডউইচ প্যানেল সিস্টেম-এ (Sandwich Panel system) কাজ হচ্ছে। রাজকোটে ফরাসি প্রযুক্তি ব্যবহার করে বাড়িগুলি তৈরি করা হবে। যেগুলি প্রাকৃতিক দুর্যোগও সহ্য করতে পারবে বলে দাবি করা হচ্ছে। লখনউতে কানাডার প্রযুক্তিতে বাড়িগুলি তৈরি করা হচ্ছে। এই বাড়িগুলিতে প্লাস্টার এবং পেইন্টের প্রয়োজন হবে না। চেন্নাইয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিনল্যান্ড প্রযুক্তি নির্ভর করে বাড়ি তেরি করা হচ্ছে। রাঁচিতে বাড়িগুলি জার্মান প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে। আগরতলায় নিউজিল্যান্ডের প্রযুক্তি ব্যবহার করে স্টিল ফ্রেম দিয়ে বাড়ি তৈরি করা হচ্ছে। দাবি করা হয়েছে, বড়সড় ভূমিকম্পের ঝাঁকুনিও সহ্য করতে পারবে এই বাড়িগুলি।

    প্রধানমন্ত্রী দাবি করেছেন, এই প্রকল্প পাইলট প্রজেক্ট হিসেবে কাজ করছে। আগামী দিনে দেশের বিভিন্ন প্রান্তে এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাড়ি নির্মাণ সম্ভব হবে। গত ৬ বছরে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সারা দেশে লক্ষ লক্ষ বাড়ি তৈরি হয়েছে। আগামীতে আরও হবে।

    First published: