India Toy Fair 2021: খেলনা শিল্পে আত্মনির্ভর হওয়ার ডাক প্রধানমন্ত্রীর

India Toy Fair 2021: খেলনা শিল্পে আত্মনির্ভর হওয়ার ডাক প্রধানমন্ত্রীর

দেশের খেলনা শিল্পকে তুলে ধরার বার্তা প্রধানমন্ত্রীর

প্লাস্টিকের ব্যবহার যতটা সম্ভব কম করার রায় দিয়েছেন তিনি। রিউজ রিসাইকেল সংস্কৃতিটি ভারতীয় জীবনযাত্রার অংশ করে তোলার আবেদন করেন তিনি।

  • Share this:

    #নয়াদিল্লি: বিভিন্ন ক্ষেত্রে ভারতবর্ষকে আত্মনির্ভর হয়ে উঠতে হবে, অনেকদিন আগে থেকেই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খেলনা শিল্প এর বাইরে নয়। বিশ্বে ভারতের পক্ষে এই শিল্পে বড় জায়গা দখল করার সম্ভাবনা আছে মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। খেলনা শিল্পে বিশ্ববাজারে এই মুহূর্তে ভারতের আমদানি বেশি হলেও রফতানি কম। তাই প্রধানমন্ত্রীর স্বপ্ন খেলনা শিল্পে উঠে আসুক ভারত। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্ডিয়া টয় ফেয়ার উদ্বোধন করে তিনি বার্তা দিয়েছেন দেশীয় প্রযুক্তিতে তৈরি খেলনা এমনভাবে তৈরি করা উচিত যাতে তা পুনর্ব্যবহার করা যায়।

    প্লাস্টিকের ব্যবহার যতটা সম্ভব কম করার রায় দিয়েছেন তিনি। রিইউজ- রিসাইকেল সংস্কৃতিটি ভারতীয় জীবনযাত্রার অংশ করে তোলার আবেদন করেন তিনি। পাশাপাশি ভারতের বাজারে যথেষ্ট পরিমাণে কাঁচামাল,রং এবং যোগ্য শ্রমিক রয়েছে বলে দাবি করেন তিনি।

    ইতিমধ্যেই আইকাস জানিয়েছে তাঁদের দুটি ইউনিট বেলাগাভি এসইজেডে পরিচালনা করছে এবং ভাল পরিমাণে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিদ্যমান রয়েছে ওখানে। ভবিষ্যতে যা কাঁচামালের প্রয়োজনীয়তাকে সমর্থন করবে। দেশের বুকে প্রথম টয় ক্লাস্টার তৈরির ঘোষণা আগেই করা হয়ে গিয়েছিল এই সংস্থাটির তরফ থেকে। প্রধানমন্ত্রীর বার্তার পর খেলনা শিল্প নতুন অক্সিজেন পেল সন্দেহ নেই।

    Published by:Rohan Chowdhury
    First published: