corona virus btn
corona virus btn
Loading

স্ত্রীর নামে গোলাপী–বেগুনী গোলাপ, তাঁর নামে হলুদ, প্রণবের রাষ্ট্রপতি ভবন ছিল ফুলে ভরা

স্ত্রীর নামে গোলাপী–বেগুনী গোলাপ, তাঁর নামে হলুদ, প্রণবের রাষ্ট্রপতি ভবন ছিল ফুলে ভরা

আজ যখন তিনি প্রয়াত, গোটা দেশের মতো হয়ত ওই বাগানের ফুল দু'টিও শোকাহত প্রথম বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ফুল ভালবাসতেন তিনি। তাই রাষ্ট্রপতি ভবনের ফুলের বাগানের অতিরিক্ত দেখভাল করতেন সেখানে থাকাকালীন। সেই সময়েই দু’‌টি গোলাপ চারাকে সযত্নে বাড়িয়ে তোলেন প্রণব মুখোপাধ্যায়। আর সেই দুটি গোলাপ গাছের নামকরণ করা হয় প্রণব ও তাঁর স্ত্রী শুভ্রার নামে। সে অনেকদিনের কথা। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছিল রাষ্ট্রপতি ভবনের ‘‌মুঘল গার্ডেন’। সেখানেই দুটি গোলাপ চারার নামকরণ‌ করা হয় রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও তাঁর স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের নামে। তিনি একমাত্র রাষ্ট্রপতি, যাঁর নামে গোলাপ রয়েছে এই মুঘল বাগানে। জওহরলাল নেহরু থেকে মাদার টেরেসা, এমন প্রায় ১৪০ জন বিখ্যাত মানুষের নামে এখানে গোলাপ ফুল রয়েছে। তার পাশেই ২০১৭ সাল থেকে দু’‌টি অপূর্ব গোলাপ শোভা পাচ্ছে প্রাক্তন রাষ্ট্রপতি ও তাঁর স্ত্রীর নামে।

সেই সময়ে রাষ্ট্রপতি ভবনের থেকে জানানো হয়েছিল, এই প্রথমবাবের জন্য প্রণব ও তাঁর স্ত্রীয়ের নামে গোলাপ গাছ দুটির ফুল দর্শকরা দেখতে পাবেন। পশ্চিমবঙ্গের পুষ্পাঞ্জলি নার্সারি থেকে এই গাছ এসেছে রাষ্ট্রপতি ভবনে। ২০১৫ সালের বসন্তে ‘‌প্রেসিডেন্ট প্রণব’‌ ও ‘‌শুভ্রা মুখার্জি’‌ নামে এই গাছদু'টি মাটিতে রোপণ করা হয়। সেই বছরে অগাস্ট মাসে হইলোক ত্যাগ করেন প্রাক্তন প্রেসিডেন্ট পত্নী। ২০১৭ সালের উদ্যান উৎসবের সময় থেকে রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনে এটি শোভা পাচ্ছে। এই বাগানে রয়েছে ১৩৮ রকমের গোলাপ আর ৭০ রকমের নানা মরশুমী ফুল। প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে এখানে এসে হাজির হন সাধারণ পর্যটকরা। ২০০৩ সাল থেকে রাষ্ট্রপতি ভবনেরই হিসাব বলছে, গড়ে ৩ লক্ষ থেকে ৬ লক্ষ পর্যটক এখানে আসেন।

সেই রাষ্ট্রপতি ভবন থেকে ২০১৭ সালে বিদায় নিয়েছেন প্রণব মুখোপাধ্যায়। কিন্তু তাঁর রাষ্ট্রপতি থাকাকালীন সময়ের এক চিহ্ন যেন বয়ে নিয়ে চলে এই বাগানের ফুল দুটি। আজ যখন তিনি প্রয়াত, গোটা দেশের মতো হয়ত ওই বাগানের ফুল দু'টিও শোকাহত প্রথম বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণে।

Published by: Uddalak Bhattacharya
First published: August 31, 2020, 7:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर