দেশ

corona virus btn
corona virus btn
Loading

উষ্ণতার কারণে সময়ের আগে জন্মাচ্ছে সন্তান, পরিণামে বাড়ছে শিশুমৃত্যুর হার! বলছে সমীক্ষা!

উষ্ণতার কারণে সময়ের আগে জন্মাচ্ছে সন্তান, পরিণামে বাড়ছে শিশুমৃত্যুর হার! বলছে সমীক্ষা!

এর পরে তাঁদের পরিবারভিত্তিক গবেষণায় উঠে এসেছে এক মর্মান্তিক তথ্য।

  • Share this:

#কলকাতা: একটি দেশের প্রকৃত চেহারা কেমন হবে, তা অনেকটাই নির্ভর করে শিশুদের স্বাস্থ্যের উপরে। তারা যদি সম্পূর্ণ ভাবে নীরোগ থাকে, তা হলে দেশও সুস্থ থাকে স্বাভাবিক নিয়মের সূত্র ধরেই। কিন্তু সম্প্রতি জোহানেসবার্গের উইটস রিপ্রোডাকটিভ হেল্থ অ্যান্ড এইচআইভি ইনস্টিটিউট যে সমীক্ষার তথ্য প্রকাশ্যে নিয়ে এসেছে, তার জেরে তৃতীয় বিশ্বের দেশগুলোর শিশুস্বাস্থ্য নিয়ে চিন্তার কারণ রয়েছে বলতেই হয়। ডক্টর ম্যাথু চেরজি এবং তাঁর সমীক্ষক দল গবেষণা করে দেখেছেন যে তৃতীয় বিশ্বের দেশগুলোয় অজস্র শিশু মাতৃগর্ভে সম্পূর্ণ রূপে বৃদ্ধি পাওয়ার আগেই ভূমিষ্ঠ হচ্ছে। এর পরিণামে তাদের স্বাস্থ্য থাকছে অত্যন্ত দুর্বল, মোটামুটি বছর পাঁচেকের মাথায় মৃত্যুর কোলে ঢলে পড়ছে তারা! এ ভাবে প্রিম্যাচিওর বার্থ রেট এই দেশগুলোকে সমস্যায় ফেলেছে। চেরজির সমীক্ষা এই কারণের নেপথ্যে দায়ী করেছে অত্যধিক উষ্ণ আবহাওয়াকে।

এই গবেষণার প্রকাশিত ফলাফল দাবি করেছে যে গর্ভাবস্থায় নারীরা যদি উষ্ণ আবহাওয়ার সংস্পর্শে আসেন, তা হলে গর্ভে সম্পূর্ণ রূপে বৃদ্ধি পাওয়ার আগেই তাঁদের সন্তানেরা ভূমিষ্ঠ হয়ে যাচ্ছে। উচ্চবিত্ত, মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত- সমাজের এই তিন শ্রেণীর মধ্যেই সুষ্ঠু ভাবে সমীক্ষাটি পরিচালনা করেছিলেন গবেষকরা। এ ক্ষেত্রে তাঁরা ৭০টি দেশে সমীক্ষা চালিয়েছিলেন বলে জানা গিয়েছে। এর পরে তাঁদের পরিবারভিত্তিক গবেষণায় উঠে এসেছে এক মর্মান্তিক তথ্য। নিম্নবিত্ত পরিবারগুলোতেই মূলত প্রি-ম্যাচিওর শিশুজন্ম এবং সেই সূত্র ধরে পাঁচ বছরের মধ্যে শিশুমৃত্যুর হার সব চেয়ে বেশি। চেরজি এবং তাঁর দল এ মর্মে দায়ী করেছেন উষ্ণ আবহাওয়ার ক্ষতিকর প্রভাবের কথা। উচ্চবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের অন্তঃসত্ত্বা নারীরা গর্ভাবস্থায় কাজে না গেলেও চলে, পরিবারে তাঁদের এবং শিশুর ভরণ-পোষণের জন্য অর্থ থাকে। কিন্তু নিম্নবিত্তদের ক্ষেত্রে সেটা হয় না। কাজেই অন্তঃসত্ত্বা অবস্থাতে, অনেক ক্ষেত্রে প্রসবের আগের মুহূর্ত পর্যন্তও কর্মক্ষেত্রে ব্যস্ত থাকেন নারীরা, তাঁদের সময় কাটে উষ্ণ আবহাওয়ার মধ্যেই।

সমীক্ষা আরও বলছে, যেহেতু তৃতীয় বিশ্বে দারিদ্র্যের হার বেশি, সেহেতু অন্তর্গত দেশগুলো, বিশেষ করে আফ্রিকায় এই ঘটনা চোখে পড়েছে সব চেয়ে বেশি। পাশাপাশি, বিশ্ব উষ্ণায়নের ব্যাপারটি নিয়েও দুশ্চিন্তা প্রকাশ করেছে সমীক্ষা। পৃথিবী যদি উত্তরোত্তর উষ্ণ হতেই থাকে, তা হলে এই প্রিম্যাচিওর বার্থ এবং শিশুমৃত্যুর হার প্রতি ১ সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধিতে অন্তত ৫ গুণ করে বাড়বে বলে জানা গিয়েছে!

Published by: Pooja Basu
First published: November 5, 2020, 8:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर