বাকি মাত্র ২৮ ঘণ্টা, জিএসটি চালু হওয়ার আগে শুরু হয়ে গিয়েছে ডিসকাউন্টের বন্যা

বাকি মাত্র ২৮ ঘণ্টা, জিএসটি চালু হওয়ার আগে শুরু হয়ে গিয়েছে ডিসকাউন্টের বন্যা

বিভিন্ন সংস্থা বিপুল ছাড় দেওয়া শুরু করেছে স্টক ক্লিয়ার করার জন্য ৷

  • Share this:

#নয়াদিল্লি: ক্রেতাকে একটি পণ্য কিনতে বা পরিষেবা নিতে বর্তমানে একাধিক ট্যাক্স বা কর দিতে হয়। পরিষেবা কর, উৎপাদন শুল্কের মতো কিছু কর নেয় কেন্দ্র। রাজ্যগুলি নেয় সেলস ট্যাক্স, লাক্সারি ট্যাক্স, ভ্যাটের মতো কর। আলাদাভাবে না নিয়ে, এক ছাতার তলায় সব করকে আনতেই গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা পণ্য ও পরিষেবা করের জন্ম। অর্থাৎ, ক্রেতা একটি পণ্য কিনলে বা পরিষেবা নিতে চাইলে যে একটিমাত্র কর দেবেন, সেটাই জিএসটি।

।১,২১১ টি পণ্যের উপরে কী হারে কর বসবে, তা আগেই নির্ধারণ করেছে জিএসটি কাউন্সিল। বেশির ভাগ পণ্যের ক্ষেত্রেই করের হার রাখা হয়েছে ১৮ শতাংশ বা তার নীচে।

এর জেরে যেমন বেশ কিছু পণ্যের দাম যেমন কমতে পারে, তেমনই কিছু বিলাসবহুল দ্রব্যের দাম বাড়তে পারেও বলেও আশঙ্কা করা হচ্ছে । তাই পয়লা জুলাইয়ের আগে কয়েকটি সংস্থা, শপিং মল, ই-কমার্স সাইট গ্রাহকদের আকর্ষণীয় ছাড় দিচ্ছে।

কোন জিনিসে দাম বাড়বে আর কমবে তা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না ৷ এই পরিস্থিতিতে বিভিন্ন সংস্থা বিপুল ছাড় দেওয়া শুরু করেছে স্টক ক্লিয়ার করার জন্য ৷ মূলত টিভি, ওয়াশিং মেশিন, এসি, ফ্রিজের মতো বৈদ্যুতিন পণ্যের উপরে মিলছে এই ছাড়।

ফ্রিজ, টিভি এসি, কম্পিউটারের দাম জিওসটি লাগু হলে বাড়তে চলেছে ৷ ফলে প্রথম দিকে এই জিনিসের বিক্রি কমে যেতে পারে তাই পুরনো স্টক যতটা সম্ভব শেষ করতে চাইছে সংস্থাগুলি ৷

First published: 07:43:49 PM Jun 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर