দেশ

corona virus btn
corona virus btn
Loading

পোস্ট অফিসে পিপিএফ অ্যাকাউন্ট থাকলে এবার অনলাইনেই জমা করতে পারবেন টাকা, জেনে নিন পদ্ধতি

পোস্ট অফিসে  পিপিএফ অ্যাকাউন্ট থাকলে এবার অনলাইনেই জমা করতে পারবেন টাকা, জেনে নিন পদ্ধতি

এখন পোস্ট অফিসের অ্যাকাউন্টধারীরা আইপিপিবি অ্যাপের মাধ্যমে অনলাইনে পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করতে পারেন

  • Share this:

#নয়াদিল্লি: পোস্ট অফিসের অ্যাকাউন্ট হোল্ডাররা ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে সহজেই বেসিক ব্যাঙ্কিং লেনদেন করতে পারেন। এই আইপিপিবির মাধ্যমে সহজেই অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করা যায়, টাকা স্থানান্তর করা যায় এবং আইপিপিবির মাধ্যমে অন্যান্য আর্থিক লেনদেনও করা যায়। কিন্তু আগে এই কাজগুলির জন্য সশরীরে পোস্ট অফিসে যেতে হতো।

কিন্তু এখন পোস্ট অফিসের অ্যাকাউন্টধারীরা আইপিপিবি অ্যাপের মাধ্যমে অনলাইনে পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করতে পারেন। এই কাজ করতে গেলে মেনে চলতে হবে নির্দিষ্ট কয়েকটি ধাপ। রেকারিং ডিপোজিট (RD), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (SSA)-র মতো বেশ কিছু ছোট সঞ্চয় প্রকল্প রয়েছে পোস্ট অফিসের পক্ষ থেকে।

পোস্ট অফিসের পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করার অনলাইন পদ্ধতি ১.আপনার আইপিপিবি অ্যাকাউন্টে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা স্থানান্তর করুন। ২.ডিওপি পরিষেবায় ক্লিক করুন। ৩.সেখান থেকে বেছে নিন নিজের পছন্দের প্রকল্প – রেকারিং ডিপোজিট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট, রেকারিংয়ের ভিত্তিতে ঋণ ইত্যাদি এই সব বিকল্প থাকবে সেখানে। ৪.যদি পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করার দরকার পরে, তা হলে প্রভিডেন্ট ফান্ডে ক্লিক করুন ৫.এরপর সেখানে আপনার পিপিএফ অ্যাকাউন্ট নম্বর এবং ডিওপি গ্রাহক আইডি লিখুন। ৬.যে পরিমাণ চাকা জমা করতে চান, তা উল্লেখ করুন এবং ‘পে’ অপশনে ক্লিক করুন। ৭.আইপিপিবি মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সফল পেমেন্ট ট্রান্সফারের মেসেজ আপনাকে পাঠানো হবে। ৮.ইন্ডিয়া পোস্টের বিভিন্ন পোস্ট অফিস থেকেও ক্ষুদ্র সঞ্চয়গুলির বিকল্প বেছে নিতে পারেন এবং আইপিপিবি বেসিক সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে নিয়মিত পেমেন্ট করতে পারেন। ৯.অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আইপিপিবিতে অর্থ স্থানান্তর করা যেতে পারে। ১০.একই ভাবে আইপিপিবি মোবাইল অ্যাপের মাধ্যমেও আরডি বা সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে টাকা জমা করা যেতে পারে।

গত মাসে, ডাকপে ডিজিটাল পেমেন্ট অ্যাপ্লিকেশন চালু করেছে সরকার। এটি পোস্ট অফিস এবং আইপিপিবি গ্রাহকরাও ব্যবহার করতে পারেন। ডাকপে ইন্ডিয়া পোস্ট এবং আইপিপিবির দেওয়া ডিজিটাল আর্থিক এবং ব্যাংকিং পরিষেবা সরবরাহ করে। এটি অর্থ স্থানান্তর, কিউ আর কোড স্ক্যান, এবং ব্যবসায়ীদের জন্য ডিজিটাল উপায়ে অর্থ প্রদানের মতো পরিষেবাগুলিতেও সাহায্য করে।

Published by: Simli Dasgupta
First published: January 7, 2021, 6:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर