corona virus btn
corona virus btn
Loading

জুমে ক্লাসের বদলে শুরু হল পর্ন!‌ শিক্ষকের অজান্তে পাঁচ মিনিট দেখল পড়ুয়ারা

জুমে ক্লাসের বদলে শুরু হল পর্ন!‌ শিক্ষকের অজান্তে পাঁচ মিনিট দেখল পড়ুয়ারা

চণ্ডীগড়ের একটি স্কুলে অনলাইনে শিক্ষকদের ক্লাস নেওয়ার কথা বলা হয়েছিল।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ মাঝে মাঝেই বিতর্ক তৈরি হচ্ছে জুম অ্যাপকে কেন্দ্র করে। বলা হয়েছে, এই অ্যাপটি মোটেই সুরক্ষিত নয়। লকডাউনের মধ্যে বেশিরভাগ অনলাইন ক্লাস, কিম্বা মিটিংয়ের কারণে অনেকেই জুম অ্যাপ ব্যবহার করছেন। কিন্তু সেই অ্যাপটি ব্যবহার করতে গিয়েই চরম বিপদের মুখে পড়তে হল চণ্ডীগড়ের পড়ুয়া ও শিক্ষকদের।

চণ্ডীগড়ের একটি স্কুলে অনলাইনে শিক্ষকদের ক্লাস নেওয়ার কথা বলা হয়েছিল। সেই মতো বেশ কয়েকজন ছাত্রছাত্রীকে নিয়ে ক্লাস শুরু করেছিলেন শিক্ষিকা। কিন্তু ক্লাস শুরু করতেই শুরু হল বিপত্তি। ক্লাসের বদলে প্রায় পাঁচ মিনিট পর্ন চলতে শুরু করল অ্যাপে। হতভম্ভ ছাত্ররা প্রথমে বুঝতেই পারেননি। বুঝতে পারেননি শিক্ষিকাও। তিনি পড়াচ্ছিলেন আপন মনে। পাঁচ মিনিট বাদে তিনি পুরো পরিস্থিতি বুঝতে পারলেন। সঙ্গে সঙ্গে বন্ধ করলেন তিনি।

গত ১৮ এপ্রিল ঘটে যাওয়া এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে এক পড়ুয়ার কম্পিউটার থেকেই এই কাণ্ড ঘটেছে। যদিও সেই পড়ুয়া বলেছে, সে বাবার সামনে বসেই ক্লাস করছিল। তাই সে এসব করেনি। স্কুল কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে এরপর থেকে প্রতিটি অনলাইন ক্লাসে পড়ুয়াদের অভিভাবকদের থাকতে হবে।

জুম অ্যাপ নিয়ে বিতর্কের কথা এখন সবাই জানে। বলা হয়েছিল, জুম অ্যাপ ব্যবহারকারীদের তথ্য একেবারেই নিরাপদ নয়। হ্যাকারদের হাতে সহজে এই তথ্য পৌঁছে যায়। তাই ভারত সরকারের তরফ থেকেও এই অ্যাপ ব্যবহার করার বিষয়ে সতর্কতাও জারি করা হয়।

Published by: Uddalak Bhattacharya
First published: April 21, 2020, 11:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर