• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • নীরব মোদির আরও ৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

নীরব মোদির আরও ৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

File Photo

File Photo

নীরব মোদির আরও ৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

  • Share this:

    #নয়াদিল্লি: পিএনবি তদন্তে নীরব মোদির আরও ৪৪ কোটি টাকার ব্যাঙ্ক ডিপোজিট ও শেয়ার ফ্রিজ করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। একাধিক জায়গা থেকে ১৭৬টি স্টিল আলমারি এবং বহু বিদেশি ঘড়িও বাজেয়াপ্ত করেছে তারা। পিএনবি কেলেঙ্কারিতে অডিটরদের ভূমিকা কী তা খতিয়ে দেখতে চায় আইসিএআই। এজন্য দুই তদন্তকারী সংস্থা সিবিআই, ইডি এবং পিনএবি ও সেবির কাছে তথ্য চেয়েছে তারা।

    পিএনবি কেলেঙ্কারির তদন্ত যত এগোচ্ছে নীরব মোদি এবং মেহুল চোকসিদের নতুন নতুন সম্পত্তির হদিশ পাচ্ছেন তদন্তকারীরা। বৃহস্পতিবার দুই অভিযুক্তের ব্যাঙ্ক ডিপোজিট, শেয়ার, বিলাসবহুল গাড়ি সহ প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি। শুক্রবারও প্রায় ৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে এদিন ৩০ কোটি টাকার ব্যাঙ্ক ডিপোজিট এবং ১৩ কোটি ৮৬ লক্ষ টাকার শেয়ার ফ্রিজ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেইসঙ্গে উদ্ধার করা হয়েছে একশো ৭১টি আলমারি এবং ৬০টি প্লাস্টিকের কন্টেনার। এই কন্টেনারগুলি থেকে একগুচ্ছ বহুমূল্য বিদেশ থেকে আমদানি করা ঘড়ি পাওয়া গিয়েছে। তবে কোথায় কীভাবে তল্লাশিতে এগুলি মিলল তা নিয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি তদন্তকারীরা।

    সাড়ে ১১ হাজার কোটি টাকার কেলেঙ্কারি হয়ে গেলেও অডিটররা কেন কিছু ধরতে পারলেন না? এই ঘটনায় কি অডিটররাও জড়িত? কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর জোরালোভাবে উঠেছে এই প্রশ্ন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিও এনিয়ে সংশয় প্রকাশ করেছেন। এবার অডিটরদের ভূমিকা খতিয়ে দেখতে স্বতন্ত্রভাবে তদন্ত করতে চায় কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া বা আইসিএআই। এখনও পর্যন্ত তদন্ত যে সমস্ত তথ্য উঠে এসেছে তা সিবিআই ও ইডিকে দিতে বলেছে তারা। পিএনবি এবং সেবির কাছ থেকেও তথ্য চেয়েছে আইসিএআই। সূত্রের খবর, অডিটরদের ভূমিকা খতিয়ে দেখতে আলাদা করে তদন্ত করছে পিএনবিও। এজন্য পিডব্লুসিকে দায়িত্ব দিচ্ছে তারা। যদিও এনিয়ে পিএনবি বা পিডব্লুসি কেউ মুখ খোলনি।

    First published: