Home /News /national /

নীরব কাণ্ডে জড়িত ব্যাঙ্কের কোন কোন কর্মচারী ? রিপোর্ট তলব সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের

নীরব কাণ্ডে জড়িত ব্যাঙ্কের কোন কোন কর্মচারী ? রিপোর্ট তলব সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের

Punjab National Bank

Punjab National Bank

পিএনবি কেলেঙ্কারি নিয়ে রিপোর্ট তলব করল সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন।

  • Share this:

    #নয়াদিল্লি: পিএনবি কেলেঙ্কারি নিয়ে রিপোর্ট তলব করল সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন। পিএনবি কর্তৃপক্ষ এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রককে তার জন্য দশ দিনের সময়সীমা দেওয়া হয়েছে। নীরব জালিয়াতিতে ব্যাঙ্কের কোন কোনও কর্মচারী জড়িত, কারা সব জেনেবুঝেও নীরব ছিলেন তা সবিস্তারে জানতে চেয়েছে সিভিসি।

    নীরব কেলেঙ্কারিতে অভিযুক্ত পিএনবির মুম্বইয়ের ব্র্যাডি হাউস শাখার প্রাক্তন ডেপুটি ম্যানেজার গোকুলনাথ শেট্টি ও সিঙ্গল উইন্ডো অপারেটর মনোজ খারাট। সিবিআইয়ের নজরে রয়েছেন আরও বহু ব্যাঙ্ককর্তা। তদন্তকারীদের মতে, বহু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেই ঘুঘুর বাসা তৈরি করেছেন একশ্রেণির কর্মচারী। তাঁদের হাতযশেই ঘটে চলেছে একের পর এক দুর্নীতি। পিএনবি কেলেঙ্কারির উৎসের খোঁজে সোমবার ওই ব্যাঙ্কের শীর্ষকর্তা এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিনিধিদের বৈঠক করে সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন। কিন্তু তার আগেই বাস্তুঘুঘুদের আখড়া ভাঙতে নির্দিষ্ট প্রস্তাব দিয়েছে সিভিসি।

    দুর্নীতিদমনের দাওয়াই (সিভিসির প্রস্তাব) --৩ বছর অন্তর ব্যাঙ্ক কর্মচারীদের বদলি করা হোক --সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেই এই নিয়ম প্রযোজ্য --এই নিয়ম ২০১৭-র ৩১ ডিসেম্বর থেকে কার্যকর করা হোক --রাজ্য সরকারি কর্মচারীদেরও বদলি আবশ্যক --৫ বছর অন্তর বদলি জরুরি

    আর্থিক প্রতারণা রুখতে একাধিক আইন রয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে জালিয়াতি ঠেকানোর নানা ব্যবস্থা রয়েছে। তা সত্বেও যেভাবে পিএনবি থেকে প্রায় সাড়ে এগারো হাজার টাকা গায়েব হয়ে গিয়েছে, তাতে বিস্মিত সিভিসি। দশ দিনের মধ্যে পিএনবি কর্তৃপক্ষ এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে রিপোর্ট তলব করেছে তারা।

    নীরবকাণ্ডের রিপোর্ট তলব --জালিয়াতিতে যুক্ত কারা ? --কোন কোন ব্যাঙ্ককর্তার হাত রয়েছে ? --নীচুতলার কর্মীদের ভূমিকা কী ? --কারা এই কেলেঙ্কারির কথা জানতেন ? --সব জেনেও বাধা দেননি কারা ?

    সোমবার সিভিসি-র সঙ্গেও বৈঠক করেছেন সিবিআই কর্তারাও। সিবিআইয়ের মতে,একাধিক স্তরে গাফিলতির পরিণতী নীরব কেলেঙ্কারি। নীরব মোদির সংস্থার সিএফও রবি গুপ্তাকে সোমবার জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এদিনও পুণে,থানে,মুম্বই,সুরাত,দিল্লি-সহ একাধিক শহরে নীরব মোদি ও তাঁর মামা নীরব চোকসির শোরুমে তল্লাশি হয়েছে। সোমবার সল্ট লেকে নক্ষত্রের একাধিক দফতরে হানা দেয় ইডি। রবিবারও সল্ট লেকের কয়েকটি শোরুমে তল্লাশি চালানো হয়েছিল।

    First published:

    Tags: Central Vigilance Commission (CVC), CVC, Nirav Modi, PNB Fraud Case, PNB Scam

    পরবর্তী খবর