২৩ জানুয়ারি কলকাতায় নরেন্দ্র মোদি, 'পরাক্রম' দিবসের সূচনা ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকেই

২৩ জানুয়ারি কলকাতায় নরেন্দ্র মোদি, 'পরাক্রম' দিবসের সূচনা ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকেই
ফাইল ছবি

বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৩ জানুয়ারি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে 'পরাক্রম' দিবসের সূচনা করবেন।

  • Share this:

    #নয়াদিল্লি: বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৩ জানুয়ারি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে 'পরাক্রম' দিবসের সূচনা করবেন তিনি। এরপর অসমের শিবসাগরের জেরেঙ্গা পাথারে ১.০৬ লক্ষ জমির পাট্টা বিলি  কর্মসূচিতে যোগ দেবেন।

    কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ পটেল জানিয়েছেন, ২৩ জানুয়ারি কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে নেতাজির ১২৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে 'পরাক্রম' দিবসের সূচনা করবেন। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের তরফে ২৩ জানুয়ারি 'পরাক্রম' দিবস ঘোষণা করা হয়েছে ইতিমধ্যেই। নেতাজি সুভাষচন্দ্র বসুর দেশের জন্য আত্মবলিদান, তাঁর দেশভক্তি-দেশ মাতৃকার প্রতি ভালবাসাকে সম্মান জানতে এবং দেশের মানুষ-যুব প্রজন্মকে উদ্বুদ্ধ করতে এই দিনটিকে 'পরাক্রম' দিবস নামাঙ্কিত করা হয়েছে।

    প্রধানমন্ত্রীর হাতেই এ দিন নেতাজির একটি প্রজেকশন ম্যাপিং শো'র উদ্বোধন হবে। নেতাজির স্মরণে একটি মুদ্রা এবং একটি স্ট্যাম্প প্রকাশিত হবে অনুষ্ঠানের মঞ্চ থেকে। নেতাজির স্মরণে 'আমরা নূতন যৌবনের দূত' শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হবে। 'পরাক্রম' দিবসের অনুষ্ঠানের পর ন্যাশনাল লাইব্রেরিতে “Re-visiting the legacy of Netaji Subhas in the 21st century” এবং শীর্ষক একটি আন্তর্জাতিক আলোচনাসভায় অংশ নেবেন। সেখানেই বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের শিল্পীর সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি, নেতাজির তৈরি করা ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি (INA)-তে সেই সময় কর্মরত আধিকারিকদের পরিবারের সঙ্গে দেখা করে তাঁদের সম্মান জ্ঞাপন করবেন।  জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর সঙ্গে এই দুটি অনুষ্ঠানেই উপস্থিত থাকার কথা রাজ্যপাল জগদীপ ধনখড়ের। তবে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর সফরের মধ্যে কোনও রাজনৈতিক কর্মসূচির কথা জানা যায়নি।


    অন্যদিকে, কলকাতার কর্মসূচি সেরে অসমের উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সেখানে শিবসাগরের জেরেঙ্গা পাথারে ১.০৬ লক্ষ জমির পাট্টা বিলি  কর্মসূচিতে যোগ দেবেন।

    Published by:Shubhagata Dey
    First published: