Home /News /national /

PM Modi in Uttarakhand: নিশানায় ভোট, 'কঠিন খেলা' জিততে কল্পতরু নরেন্দ্র মোদি

PM Modi in Uttarakhand: নিশানায় ভোট, 'কঠিন খেলা' জিততে কল্পতরু নরেন্দ্র মোদি

উত্তরাখণ্ডে মোদি

উত্তরাখণ্ডে মোদি

PM Modi in Uttarakhand: আজ উত্তরাখণ্ডে 'কল্পতরু' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • Share this:

#নয়াদিল্লি : বছর ঘুরলেই দেশের ৫ রাজ্যে বিধানসভা ভোট।  উত্তর প্রদেশ, পঞ্জাব, গোয়া, ও মণিপুর এবং উত্তরাখণ্ডে বিধানসভা ভোট। তাই নির্বাচনী প্রচারে জোর দিচ্ছে সব রাজনৈতিক দল। ভোটমুখী রাজ্যে শুরু হয়েছে শিলান্যাস, আর উদ্বোধনের হিড়িক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারি প্রকল্পের ফিতে কাটতে, শিলান্যাস করতে এক রাজ্য থেকে আরেক রাজ্য ছুটছেন। একাধিক সরকারি প্রকল্পের শিল্যানাস করতে এবং উত্তরাখণ্ডে উন্নয়নের বার্তাকে আরও শক্তিশালী করতে, বৃহস্পতিবার উত্তরাখন্ডে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, দেবভূমে ১৭ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হতে চলা ২৩ টি নতুন প্রকল্পের শিলান্যাস করবেন দেশের প্রধানমন্ত্রী।

শিলান্যাস এর পাশাপাশি উত্তরাখণ্ডে ৬৩ নতুন প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী। এর মধ্যে পিঠরগড়ে, রাস্তা চওড়া করার একটি প্রকল্পও অন্যতম। নৈনিতালের নিকাশি ব্যবস্থা আরও উন্নতমানের করার জন্য একটি বিশেষ প্রকল্পের উদ্বোধন করার কথা  প্রধানমন্ত্রীর। দেশের দূর-দূরান্তের স্থানগুলিতে সংযোগ উন্নত করতে, প্রায় ৮ হাজার ৭০০ কোটি টাকার একাধিক সড়ক সেক্টর প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। ২৩ টি প্রকল্পের মধ্যে ১৪ হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হতে চলা ১৭ টি প্রকল্প সেচ, রাস্তাঘাট, আবাসন, স্বাস্থ্য পরিকাঠামো, শিল্পায়ন, নিকাশি, পানীয় জল সরবরাহের সঙ্গে সরাসরি যুক্ত।

আরও পড়ুন: ২৫ ডিসেম্বরের নিয়মে বদল, বর্ষশেষে 'আলাদা' হবে পার্ক স্ট্রিট! না জানলে পস্তাবেন...

জানা গিয়েছে, উদ্বোধন হতে চলা নতুন প্রকল্প গুলি মোট ৩ হাজার ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। ১৯৭৬ সাল থেকে পড়ে থাকা লাখোয়ার মাল্টিপারপাস প্রজেক্টও শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের জন্য মোট ৫ হাজার ৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার আওতায় বেশ কিছু গুরুত্বপূর্ণ রাস্তা প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি, উধম সিং নগর জেলায় এইমস্ ঋষিকেশ উপগ্রহ কেন্দ্র এবং পিথোরাগড়ে জগজীবন রাম সরকারি মেডিকেল কলেজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন মোদী। এই দুটি হাসপাতাল যথাক্রমে প্রায় ৫০০ কোটি এবং ৪৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে।

আরও পড়ুন: ডাস্টবিনের পাশে খেলছিল দুই শিশু, হঠাৎ বিস্ফোরণ! সল্টলেকে মারাত্মক ঘটনা...

এক বিবৃতিতে পিএমও জানিয়েছে, “দীর্ঘদিন ধরে অমীমাংসিত প্রকল্পগুলির কাজ শেষ করাকেই অগ্রাধিকার দিচ্ছেন প্রধানমন্ত্রী। ৩৪ হাজার অতিরিক্ত জমিতে সেচকাজের ফলে ৩০০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদন হবে। এরফলে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, হরিয়ানা, দিল্লি, হিমাচল প্রদেশ এবং রাজস্থানের মতো ছয়টি রাজ্যে পানীয় জল সরবরাহ করা আরও সহজ হবে।”

Published by:Suman Biswas
First published:

Tags: Narendra Modi, Uttarakhand

পরবর্তী খবর