corona virus btn
corona virus btn
Loading

‘‌ভারত চ্যালেঞ্জ নিতে ভয় পায় না, করোনা তার প্রমাণ’‌, USISPF ‌সামিটে বললেন মোদি

‘‌ভারত চ্যালেঞ্জ নিতে ভয় পায় না, করোনা তার প্রমাণ’‌, USISPF ‌সামিটে বললেন মোদি

মোদি বলেন, ‘আত্মনির্ভর ভারতের সঙ্গে জড়িয়ে আছে লোকাল ফর গ্লোবাল স্লোগান। এই ডাক আসলে ভারতকে বিশ্বের এক অন্যতম প্রধান শক্তি হিসাবে তুলে ধরতে পারবে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ USISPF সামিটে বক্তব্য রাখতে গিয়ে মোদির মুখে ফের একবার ফিরে এল আত্মনির্ভর ভারতের কথা। বৃহস্পতিবার তাঁর ভাষণের সিংহভাগ জুড়েই ছিল, কীভাবে করোনা ভাইরাসের ছুঁড়ে দেওয়া প্রতিটা চ্যালেঞ্জের মোকাবিলা করে, ক্রমেই বৃহত্তম বাজার থেকে বৃহত্তম উৎপাদনকারী হয়ে ওঠার পথে যাত্রা করছে ভারত। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এদিন বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামিটের বিষয় বস্তুই ছিল, 'Navigating New Challenges'।

সেখানেই মোদি বলেন, ‘‌আত্মনির্ভর ভারতের সঙ্গে জড়িয়ে আছে লোকাল ফর গ্লোবাল স্লোগান। এই ডাক আসলে ভারতকে বিশ্বের এক অন্যতম প্রধান শক্তি হিসাবে তুলে ধরতে পারবে। আমরা সামনের দিকে দেখছি। আমরা দেখছি কীভাবে আমাদের ক্ষমতা বাড়িয়ে তোলা যায়। কীভাবে আমাদের দেশের গরিব মানুষের স্বার্থ রক্ষা করা যায়। কীভাবে দেশের নাগরিকদের স্বার্থ রক্ষা করা যায়। ভারত এই পন্থাই নিয়েছে।’‌ এদিন মোদি মনে করিয়ে দেন, অতিমারীর মধ্যেও ভারত স্বাস্থ্য বিষয়ক দ্রব্য উৎপাদনে প্রথম সারিতে দাঁড়িয়েছে। বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হিসাবে ফেস মাস্ক তৈরি হচ্ছে ভারতে। করোনা আক্রমণের শুরু দিকে, জানুয়ারি মাসে ভারতে একটি মাত্র করোনা টেস্টের ল্যাব ছিল, এখন অসংখ্য ল্যাব ছড়িয়ে আছে দেশজুড়ে।

শুধু তাই নয়, করোনা ও লকডাউনে যখন বাণিজ্যে স্থিতাবস্থা চলে এসেছিল, তখন ভারতীয় সংস্থাতেই ফেসবুক, গুগল, মুবাদলার মতো বড় সংস্থা বিনিয়োগ করেছে। এছাড়াও তিনি এদিন দেশের গরিব মানুষের জন্য পৃথিবীর অন্যতম বড় এক সরকারি সহায়তা প্রকল্পের সফল প্রয়োগের কথা বলেন। তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার কথা, যেখানে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাবার দেওয়া হচ্ছে।

Published by: Uddalak Bhattacharya
First published: September 3, 2020, 10:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर