• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • PM MODI TO RESHUFFLE CABINET WITHIN A DAY BUZZ ON NAMES TO BE CHOSEN AKD

PM Modi Cabinet reshuffle: একদিনের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল! আলোচনায় বাংলার তিন নাম...

মন্ত্রিসভা রদবদল আসন্ন। আজ ঘরোয়া বৈঠক বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

PM Modi Cabinet reshuffle: মন্ত্রিত্ব পাওয়ার আশা নিয়ে রাজধানীতেই বসে রয়েছেন সৌমিত্র খাঁ।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয়  মন্ত্রিসভায় রদবদল ও সম্প্রসারণ হতে চলেছে, এমনটাই সূত্রের খবর। ২২ জন নতুন মুখ আসতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। বাদ পড়তে পারেন বর্তমান মন্ত্রীদের বেশ কয়েকজন। বাংলা থেকেও মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন কয়েকজন। এই তালিকায় এগিয়ে রয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামানিক, বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর এবং হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়। এঁদের মধ্যে নিশীথ দিল্লিতেই রয়েছেন, লকেট আজ দিল্লি আসছেন ডেকে পাঠানো হয়েছে শান্তনু ঠাকুরকে। ওদিকে মন্ত্রিত্ব পাওয়ার আশা নিয়ে রাজধানীতেই বসে রয়েছেন সৌমিত্র খাঁ।

আগামীকাল সকাল ১১টায় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক তার আগেআজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাড়িতে উচ্চ পর্যায়ের বৈঠক হওযার কথা ছিল। জানা যাচ্ছিল বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কিন্তু শেষ মুহূর্তে এই বৈঠক বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর,  ৮ জুলাই পর্যন্ত প্রধানমন্ত্রী তার সমস্ত কর্মসূচি বাতিল করেছেন। তবে মন্ত্রিসভার বৈঠক যেমন হওয়ার হবে।

নতুন মন্ত্রীদের তালিকা যাদের নাম রয়েছে তাঁরা হলেন, অসম থেকে সর্বানন্দ সোনোয়াল, মধ্যপ্রদেশ থেকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিহার থেকে সুশীল মোদি। বর্তমান মোদি মন্ত্রিসভায় মন্ত্রীর সংখ্যা ৫৩ জন। নিয়ম অনুযায়ী সর্বোচ্চ মন্ত্রিসভার সংখ্যা হতে পারে ৮১।দু'সপ্তাহ আগে মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে প্রত্যেকের রিপোর্ট কার্ড তৈরি করেছিলেন তিনি। কয়েকজন মন্ত্রীকে প্রেজেন্টেশন দিয়ে পারফরম্যান্স ও ভবিষ্যত পরিকল্পনা বোঝাতে বলেছিলেন তিনি বলে শোনা যায়।

তারও আগে ২০ জুন বেশ কয়েকজন বরিষ্ঠ মন্ত্রীকে নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, এখন মন্ত্রিসভায় রদবদল ও সম্প্রসারণের মুহূর্তে যারা বাদ পড়বেন তাদের কয়েকজনকে বিভিন্ন রাজ্যের রাজ্যপাল করে পাঠানোর কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। উত্তরপ্রদেশ, গোয়া সহ বেশ কয়েকটি রাজ্যের রাজ্যপাল বদল হতে পারে। সেক্ষেত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বাদ পড়া প্রবীণ নেতারাই রাজ্যপালের পদ পেতে পারেন।

উল্লেখ্য কেন্দ্রীয় সরকার এবং শাসক দল বিজেপি সবথেকে বেশি গুরুত্ব দিচ্ছে উত্তরপ্রদেশকে। বছর ঘুরলেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। দেশের সবচেয়ে বড় এই রাজ্যটিতে না জিতলে কেন্দ্রে ক্ষমতায় আসা প্রায় অসম্ভব হয়ে পড়তে পারে। বাংলায় পরাজয়ের পর উত্তর প্রদেশ দখলই এখন বিজেপি প্রধান এবং প্রথম লক্ষ্য। সেই দিক থেকে এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় উত্তরপ্রদেশ সহ আগামী দিনে বিধানসভার নির্বাচন রয়েছে সেই রাজ্যগুলি থেকে বেশি করে মুখ আনা হতে পারে।

Published by:Arka Deb
First published: