১৩০ কোটি ভারতীয়কে আত্মবিশ্বাসের পাঠ দিয়েছে ভারতের জয়: নরেন্দ্র মোদি

১৩০ কোটি ভারতীয়কে আত্মবিশ্বাসের পাঠ দিয়েছে ভারতের জয়: নরেন্দ্র মোদি
photo/zee news

মানসিক জোর কী করতে পারে তার সবচেয়ে বড় উদাহরণ অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের সাম্প্রতিক সিরিজ জয়। প্রথম ম্যাচে শোচনীয় ফলের পর ভেঙে না পড়ে পরের ম্যাচে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে ফিরেছিল দল। ফল আপনাদের সকলের জানা

  • Share this:

    #নয়াদিল্লি: অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস রচনা করে ভারতীয় ক্রিকেট দলের সিরিজ জয়ে গর্বিত দেশবাসী। বিদেশের ক্রিকেট পণ্ডিতরাও মেনে নিচ্ছেন ভারতীয় দলের অসম্ভবকে সম্ভব করার ঐতিহাসিক লড়াইকে। কুর্নিশ করছেন সকলে। ব্রিসবেনে জয়ের কয়েক মিনিটের মধ্যেই ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী। নিঃসন্দেহে তরুণ ভারতীয় দলের কাছে দেশের প্রধানের এই বার্তা অন্যরকম মোটিভেশন জুগিয়েছিল। শুক্রবার অসমের তেজপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত বিভিন্ন মানুষের উদ্দেশ্যে আগামীদিনে এগিয়ে যাওয়ার বার্তা দেন প্রধানমন্ত্রী। যতই সামনে কঠিন রাস্তা আসুক, পরিস্থিতি হাতের বাইরে চলে যাক, কোনও অবস্থাতেই মানসিক জোর হারালে চলবে না।

    মানসিক জোর যে কতটা গুরুত্বপূর্ণ সেই প্রসঙ্গে বলতে গিয়ে ভারতীয় দলের উদাহরণ টানেন তিনি। প্রধানমন্ত্রী বলেন,"মানসিক জোর কী করতে পারে তার সবচেয়ে বড় উদাহরণ অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের সাম্প্রতিক সিরিজ জয়। প্রথম ম্যাচে শোচনীয় ফলের পর ভেঙে না পড়ে পরের ম্যাচে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে ফিরেছিল দল। ফল আপনাদের সকলের জানা। চোট, আঘাত এবং বিভিন্ন চ্যালেঞ্জ সামলে আমাদের দল যেভাবে লড়াই করেছে তা শুধু ক্রিকেটীয় দিক থেকে বিচার করলে হবে না। যতবার মুশকিলে পড়েছে, ততবারই সমাধান বের করার চেষ্টা করেছে। হাল না ছেড়ে ঘুরে দাঁড়িয়েছে মনের জোর এবং প্রতিভাকে সম্বল করে। সঠিক মানসিকতা এবং ইচ্ছাশক্তি দিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছে। আমাদের কাছে এর থেকে বড় উদাহরণ হতে পারে না"।

    প্রধানমন্ত্রীর জীবন-দর্শনের এই নীতি বিভিন্ন ক্ষেত্রে সাফল্য পেয়েছে। তিনি চান দেশের ভবিষ্যৎ যে শিক্ষার্থীরা, তাঁরা পুঁথিগত শিক্ষার বাইরে জীবনে আত্মমর্যাদা, দেশপ্রেম এবং অপরের উপকার করার শিক্ষা ও যেন পান। তবেই সঠিক দিশায় এগোবে দেশ।সারা দেশের মাথা উঁচু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট দলের অদম্য সাহস আর হার না মানা মানসিকতা। প্রধানমন্ত্রী নিজেও চান শুধু খেলার জগৎ নয়, সমাজের বিভিন্ন স্তরের মানুষ যেন এই জয় থেকে জীবনে চলার পাঠ পান।
    Published by:Rohan Chowdhury
    First published: