‘আত্মসমীক্ষা না করে ইভিএমকে দোষ, হেরে গিয়ে বাহানা’, রাজ্যসভায় মোদির নিশানায় বিরোধীরা

‘আত্মসমীক্ষা না করে ইভিএমকে দোষ, হেরে গিয়ে বাহানা’, রাজ্যসভায় মোদির নিশানায় বিরোধীরা
  • Share this:

 #নয়াদিল্লি: লোকসভার পর রাজ্যসভাতেও জবাবি ভাষণেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিশানায় বিরোধীরা ৷ ভোটের ফল নিয়ে সন্দেহ প্রকাশকে ইস্যু করেই এদিন কংগ্রেস সহ বিরোধীদের বিরুদ্ধে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী ৷ ভোটের আগে যে ইভিএম নিয়ে প্রশ্ন তুলে বার বার সরব হয়েছে বিরোধীরা, এবার সেই ইভিএমকেই রাজ্যসভায় অস্ত্র করলেন নরেন্দ্র মোদি। তাঁর কটাক্ষ, হেরে গেছে বলেই, যত দোষ ইভিএমের।

এদিন রাজ্যসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘নতুন রোগ, ইভিএম নিয়ে প্রশ্ন তোলা। বাহানা বানানো হচ্ছে। নিজের উপর যখন ভরসা থাকে না, সমর্থন থাকে না, তখনই এমন বাহানা ৷ হেরে গেছ বলে কাঁদছ কেন?’

বুধবার রাজ্যসভায় দাঁড়িয়ে এ ভাবেই ইভিএম ইস্যুতে বিরোধীদের নিশানা করেন নরেন্দ্র মোদি। ‘আত্মসমালোচনা যাঁরা করেন না, যাঁরা দোষ স্বীকার করে না, ভুল স্বীকার করে না, তাঁরাই ইভিএম নিয়ে বলে। যাতে নিজেদের লোকের সামনে অন্তত বলা যায়, ইভিএম হারিয়ে দিয়েছে ৷’

মোদি সরকারের প্রথম পাঁচ বছরে একাধিকবার ইভিএমে কারচুপির অভিযোগে সরব হয়েছে বিরোধীরা। জল সুপ্রিম কোর্ট পর্যন্তও গড়ায়। লোকসভা ভোটের আগেও সেই ইভিএম এবং ভিভিপ্যাট ইস্যুকে হাতিয়ার করে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দল। ভোটের ফল বের হতেই অবশ্য দেখা গিয়েছে, দেশ জুড়ে ফের মোদি ঝড়। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হয়ে, রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদসূচক জবাবি ভাষণে, এ দিন রাজ্যসভায় সেই ইভিএম ইস্যুকে হাতিয়ার বানিয়েই কংগ্রেসকে পাল্টা জবাব দেন নরেন্দ্র মোদি।

‘এক দেশ-এক ভোট’ নিয়েও এ দিন রাজ্যসভায় সওয়াল করেন প্রধানমন্ত্রী। কয়েক দিন আগেই, এই ‘এক দেশ-এক ভোট’ নিয়ে দিল্লিতে সব দলের সভাপতিদের নিয়ে বৈঠক ডাকেন নরেন্দ্র মোদি। সেখানে তিনি একটি কমিটি গড়ার প্রস্তাব দেন।

First published: 08:53:08 PM Jun 26, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर