Home /News /national /
PM Modi & Sheikh Hasina: বাংলাদেশে মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা!

PM Modi & Sheikh Hasina: বাংলাদেশে মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা!

Sheikh Hasina PM Modi

Sheikh Hasina PM Modi

Maitree Power Project: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে যে কোনও সময় ভারত সফর করবেন এবং দুই থেকে তিন দিন এদেশে থাকবেন বলে আশা করা হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিন দিনের সফরে ভারতে আসার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ভারতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং শেখ হাসিনা যৌথভাবে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার স্টেশনের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেচিত, কয়লাচালিত স্টেশনটি স্থাপন করছে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড, ভারতের এনটিপিসি এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের মধ্যে এটি একটি যৌথ উদ্যোগ। প্রকল্পটির মূল্য ১.৫ বিলিয়ন মার্কিন ডলার।

    আরও পড়ুন- দেশবাসীকে বিশেষ আবেদন নরেন্দ্র মোদির, "২-১৫ অগাস্ট নিজের ডিপি রাখুন জাতীয় পতাকা"

    বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে যে কোনও সময় ভারত সফর করবেন এবং দুই থেকে তিন দিন এদেশে থাকবেন বলে আশা করা হচ্ছে। এই সফরটিকে অত্যন্ত গুরুত্ব দিয়েই দেখছে মোদি সরকার। ঢাকা ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রদের মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছনোর আগে, ভারতের জন্য কলকাতা-চট্টগ্রাম-মংলা বন্দরের মধ্যে ট্রায়াল রান বাংলাদেশ বাণিজ্য দ্বিপাক্ষিক সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করবে। তামাবিল-দাওয়াকি সীমান্ত ব্যবহার করে ১৬ টন লোহার পাইপ নিয়ে কলকাতা থেকে প্রথম জাহাজটি ৫ অগাস্ট পশুর নদীর মংলায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে। অন্য একটিতে ৮.৫ টন প্রি-ফোম বীরবীরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত দিয়ে প্রবেশ করবে।

    আরও পড়ুন- 'নিজেকে লেখা চিঠি': প্রকাশের পথে কবি নরেন্দ্র মোদির গুজরাতি কবিতার ইংরাজি অনুবাদ

    ভারতের ঘনিষ্ঠ বন্ধু হওয়ার কারণে, মোদি সরকার দিনাজপুরের হিলি স্থলবন্দরের মাধ্যমে বাংলাদেশে অত্যধিক প্রয়োজনীয় গম রপ্তানির অনুমতি দিয়েছে যার ফলস্বরূপ গমের দাম কমে গিয়েছে। ভারত বাংলাদেশকে প্রায় ৬৬ শতাংশ গম সরবরাহ করে, যেখানে ইউক্রেন থেকে গমের আমদানি রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: PM Narendra Modi, Sheikh Hasina

    পরবর্তী খবর