পুরীতে নজিরবিহীন ঘটনা, জগন্নাথ মন্দিরে প্রবেশ শতাধিক পাকিস্তানির !

File Photo

  • Share this:

    #পুরী: পুরীর জগন্নাথ মন্দির দেশের পবিত্র মন্দিরগুলির মধ্যে অন্যতম ৷ রথযাত্রার দিন তো বটেই, গোটা বছর ধরেই সারা দেশ থেকে তীর্থযাত্রীরা আসেন এই মন্দিরে ৷ কিন্তু এবার সেই পবিত্রস্থানেই নজিরবিহীন ঘটনা ঘটল ৷ পাকিস্তান থেকে শতাধিক তীর্থযাত্রীরা ঘুরে গেলেন জগন্নাথ মন্দিরে ৷ দেশভাগের ৭০ বছরের পর এমন ঘটনা কার্যত নজিরবিহীন ৷

    Pakistani

    পাকিস্তান থেকে ১০০ জনেরও বেশি তীর্থযাত্রীদের দল পাঁচ দিনের সফরে এসেছিলেন ভারতে ৷ তাঁরা প্রত্যেকেই হিন্দু ৷ সফরের চতুর্থ দিনে তাঁরা আসেন ওড়িশায় ৷ তাঁদের এই সফরের জন্য ভারত সরকার এবং প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা করা হয়। পাকিস্তানিদের সাধারণত এদেশের ভিসা পেতে অসুবিধা হলেও এই তীর্থযাত্রীদের ভিসার জন্য বিশেষ সুবিধা দেওয়া হয়েছিল।

    পুরীর বিখ্যাত জগন্নাথ মন্দির দর্শন করেন তাঁরা ৷ এক তীর্থ যাত্রী আত্মারাম বলেছেন, “আমি এর আগে অনেকবার ভারতে এসেছি। কিন্তু জগন্নাথ মন্দিরে এই প্রথমবার এলাম। এক অসাধারণ অনুভূতি নিয়ে ফিরব।’’ হিন্দু হিসেবে পাকিস্তানের জীবনযাত্রার কথা বর্ণনা করতে গিয়ে আরেক তীর্থযাত্রী রমেশ বলেছেন, “ আমরা পাকিস্তানে খুব ভাল আছি। ওখানে ধর্ম নিয়ে কোনও সমস্যা নেই ৷ সকল ধর্মীয় অনুষ্ঠান আমরা সাড়ম্বরে উদযাপন করে থাকি।”

    First published: