ফের বিশ্বজুড়ে সাইবার হানা, তালিকায় রয়েছে ভারতের নামও

ফের বিশ্বজুড়ে সাইবার হানা, তালিকায় রয়েছে ভারতের নামও

ফের সাইবার নিরাপত্তায় বড়সড় আঘাত ৷ রানসামওয়ার আতঙ্ক কাটতে না কাটতেই হাজির পেটিয়া বা গোল্ডেন আই।

  • Share this:

#কলকাতা: ফের সাইবার নিরাপত্তায় বড়সড় আঘাত ৷ রানসামওয়ার আতঙ্ক কাটতে না কাটতেই হাজির পেটিয়া বা গোল্ডেন আই। যেন থমকে দাঁড়িয়েছে অর্ধেক পৃথিবীটাই। ঊাইরাসে আক্রান্ত হয়েছে ইউরোপের বিভিন্ন দেশের সংস্থা ৷ স্পেন, রাশিয়া, ডেনমার্কেও হানা দিয়েছে এই ভাইরাস ৷ ফোন, ইন্টারনেট, ব্যাঙ্কিংয়ের সঙ্গে কার্যত থমকে স্বাস্থ্য পরিষেবাও। মিলছে না ওষুধের তালিকা, চিকিৎসার রেকর্ড, অপারেশনের খুঁটিনাটি।

ভাইরাসের হিটলিস্ট থেকে রেহাই পায়নি ভারতও ৷ ভাইরাসের আক্রমণে প্রভাব পড়েছে দেশের সব থেকে বড় কন্টেনার বন্দর মুম্বইয়ের জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্টের একটি টার্মিনালে। মঙ্গলবারই এ বিষয়ে সতর্ক করল সুইস সরকারের এক তথ্যপ্রযুক্তি সংস্থা। আপাতত বন্ধ হয়ে গিয়েছে সংস্থার সমস্ত কাজকর্ম ৷

খোলা আকাশের দিকে তাকালে মালুম হয়, মানুষ কত তুচ্ছ। হ্যাকার ও ভাইরাস আক্রমণের সামনে একইরকম তুচ্ছ মানুষ। দুনিয়া জোড়া কম্পিউটার ভাইরাস হানায় তা আবারও খুল্লমখুল্লা হয়ে গেল। সবচেয়ে বড় সাইবার হানায় কাঁপছে বিশ্বের সব দেশ।

সর্বপ্রথম এই র‌্যানসমওয়্যার হানা দেয় ইউক্রেনে। সেদেশের পাওয়ার গ্রিড, বিমানবন্দর, ন্যাশনাল ব্যাঙ্ক এবং কমিউনিকেশন ফার্মগুলোতে। এরপরই দ্রুত ইউরোপের বিভিন্ন দেশকে সতর্ক করা হয়।

First published: 09:22:27 AM Jun 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर