corona virus btn
corona virus btn
Loading

কোলে মার্কেট আছে কোলে মার্কেটেই, চলছে পুলিশ-জনতা লুকোচুরি 

কোলে মার্কেট আছে কোলে মার্কেটেই, চলছে পুলিশ-জনতা লুকোচুরি 
প্রতীকী ছবি৷

বাজারে আসা অনেককেই দেখা গেল , নাক মুখ না ঢাকলেও গলায় ঝুলছে সেই মাস্ক। অনেকের তো আবার তাও নেই।

  • Share this:

 #কলকাতা : কোলে মার্কেট আছে কোলে মার্কেটেই। করোনার  সংক্রমণ থেকে বাঁচতে লকডাউনে  ঘরে থাকাই  যেখানে একমাত্র পথ সেখানে ভিড়  এখনও  থিক থিক  করছে এই পাইকারি বাজারে। অনেক খুচরো দোকানদারও রীতিমতো হাট বসিয়েছেন। সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে বিকিকিনি।

সরকারি বিভিন্ন প্রচার। নির্দেশিকা। সবই আছে। কিন্তু পাশাপাশি অসচেতনতার ছবিটাও যে এখনও অনেক জায়গাতেই থেকে গিয়েছে, তার অন্যতম শিয়ালদহ  কোলে মার্কেট। কলকাতা পুলিশের তরফে চলছে নজরদারি। বাজারে মোতায়েন সিভিক পুলিশ। তবুও গাদাগাদি করে  সোমবারেও এই বাজারে দেখা মিলল অনেক অসচেতন নাগরিককের। সামাজিক দূরত্ব পালন তো করছেনই না , অনেকেরই মুখে দেখা গেল না মাস্ক কিংবা ফেস কভার। আর এখানেই প্রশ্ন উঠছে, সরকারের পাশাপাশি বিভিন্ন মহল থেকে বারবার মানুষকে সচেতন করা হলেও কেন আজও অনেকেই সুরক্ষা বিধি না মেনে বেপরোয়া মনোভাব দেখাচ্ছেন?

লকডাউন চলাকালীন অনেককেই বাজার হাটে ঘোরাফেরা করতে দেখা গেল অকারণে। শিয়ালদহ রেল স্টেশন সংলগ্ন বিদ্যাপতি সেতুর উপর থেকে নজর রাখতেই দেখা গেল, সারি সারি মানুষের মাথা। চোখ যতদূর গেল শুধু মানুষ আর মানুষ। গিজগিজ করছে ভিড়। পুলিশের গাড়ি আছে। আছেন কর্তব্যরত পুলিশ কর্মীরাও। সেই সঙ্গে পাল্লা দিয়ে আছে ভিড়ও। কিন্তু পুলিশের সামনেই দেখা মিলল নিয়ম ভাঙার ছবি। পুলিশের গাড়ি বাজার থেকে কিছুটা দূরে চলে  যেতেই ফের  অসচেতনতার ছবি। ছবি দেখলে মনেই হবে না লকডাউন চলছে। সামাজিক দূরত্বের যেমন কোনও বালাই নেই। নাগরিকদের নেই সামান্যতম সুরক্ষা বিধি মেনে চলার মানসিকতা।

বাজারে আসা অনেককেই দেখা গেল , নাক মুখ না ঢাকলেও গলায় ঝুলছে সেই  মাস্ক। অনেকের তো আবার তাও নেই। করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে যেখানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে, সেখানে নিয়ম না মানাটাই এখানে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তবে শুধু কোলে মার্কেটের  বাজারের ছবি নয়, এদিন কেষ্টপুরেও দেখা গেল একই  রকম ভিড়। রাস্তার দু'পাশে বাজারে সামাজিক দূরত্বের নিয়ম না মেনে অগুনতি মানুষের ভিড়। যেখানে ক্রমাগত করোনায় আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ । মৃত্যুর সংখ্যাও  বাড়ছে। সেখানে আজও যে অনেকেরই সচেতনতার ব্যাপারে  হুঁশ ফিরছে না,  তার প্রমাণ পাওয়া গেল এ দিনও।

VENKATESWAR  LAHIRI
Published by: Debamoy Ghosh
First published: April 27, 2020, 5:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर