দেশ

corona virus btn
corona virus btn
Loading

‘কোন দেশে গেলে টিকা পাব?’ ট্রাভেল এজেন্টদের কাছে বিদেশ যাওয়ার লম্বা লাইন

‘কোন দেশে গেলে টিকা পাব?’ ট্রাভেল এজেন্টদের কাছে বিদেশ যাওয়ার লম্বা লাইন

এই অবস্থায় যাঁদের সামর্থ্য আছে, তাঁরা বিদেশে গিয়েই ভ্যাকসিন নিয়ে আসতে চাইছেন। ট্রাভেল এজেন্টদের কাছে পড়েছে লম্বা লাইন ।

  • Share this:

SHALINI DATTA

#নয়াদিল্লি: এখনও করোনার টিকাকরণ কর্মসূচি শুরুই হয়নি ভারতে। তার মধ্যেই টিকা পাওয়া নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তা শুরু হয়েছে দেশবাসীর মধ্যে। ১৩০ কোটি জনসংখ্যার দেশে যদি বিনামূল্যে ভ্যাকসিন বিতারিত হয়, তা হলে সমস্ত মানুষকে টিকা পেতে হলে কত বছর যে লেগে যাবে, তা হিসেব করে কুল পাচ্ছেন না সাধারণ মানুষ। এই সুযোগে অনেকেই আর কোনও ঝুঁকি নিতে নারাজ। তাই মোটা টাকা খরচ করে সটান বিদেশে গিয়ে টিকা নিয়ে আসছেন অনেকেই। এই হিড়িক এখন দেশ জুড়ে।

টিকা নেওয়ার জন্য অনেকেরই প্রথম পছন্দ ব্রিটেন। অনেকে রাশিয়া বা আমেরিকাতেও যাওয়ারও পরিকল্পনা নিয়েছেন। বিস্তর অর্থদণ্ড দিয়ে তাঁরা শুধুমাত্র টিকা নিতে যাচ্ছেন। এ দিকে, রাজনীতির ময়দানে করোনা নিয়ে প্রতিশ্রুতির ঝড় বইছে। গত মাসে বিহার নির্বাচনের প্রচারে এসেই দিল্লির বিজেপি নেতারা ঘোষণা করেছেন, আপামর দেশবাসীকেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। এ রাজ্যের সরকারও ইতিমধ্যেই জানিয়েছে, কেন্দ্র যা-ই করুক, রাজ্য সরকার সবার জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করবে।

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "আমাদের সমস্ত মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা সরকারের তরফে সমস্ত পরিকাঠামো প্রস্তুত রেখেছি। কেন্দ্র নির্দেশ দিলেই আমরা কাজ শুরু করে দেব।" পাল্টা রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই সকলকে বিনামূল্যে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

বিনামূল্যে টিকাকরণ নিয়ে রাজনীতির পারদ চড়ছে। কিন্তু তাতে অনেকেরই কপালের ভাঁজ লম্বা হচ্ছে এই ভেবে যে, আদতে এ দেশে ভ্যাকসিন কবে পাওয়া যাবে। এই অবস্থায় যাঁদের সামর্থ্য আছে, তাঁরা বিদেশে গিয়েই ভ্যাকসিন নিয়ে আসতে চাইছেন। ট্রাভেল এজেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়ার নেতা অনিল পাঞ্জাবি বলেন, "গত এক মাস ধরেই বহু যাত্রী আমাদের কাছে খোঁজ নীচ্ছেন, কোন দেশে গেলে ভ্যাকসিন পাওয়া যাবে। অনেকে সেই অনুযায়ী বিমানের টিকিটও কেটে ফেলেছেন।"

Published by: Simli Raha
First published: January 8, 2021, 8:18 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर